জেএসসি পরীক্ষায় ময়মনসিংহে বহিষ্কার ১৮ শিক্ষার্থী

প্রকাশিতঃ 11:32 pm | November 02, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

প্রতিষ্ঠার দুই বছরের মধ্যে এবারই প্রথম জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা গ্রহণের মাধ্যমে পরিপূর্ণভাবে যাত্রা শুরু করেছে ময়মনসিংহ শিক্ষা বোর্ড।

এ বোর্ডের অধীনে পরীক্ষার প্রথম দিনে ১২৫টি কেন্দ্রে ১ লাখ ৪৮ হাজার ৫১০ জন পরীক্ষার্থীর মাঝে অনুপস্থিত ছিল ২ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে অসদুপায় অবলম্বনের দায়ে ১৮ শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। অসদুপায়ে সহযোগিতা করায় এক কক্ষ পরিদর্শককেও বহিষ্কার করা হয়েছে।

শনিবার (২ নভেম্বর) সন্ধ্যায় শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় ১২৬ নং জেএসসি পরীক্ষা কেন্দ্র গফরগাঁও খায়রুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের কক্ষ পরিদর্শক ফাতেমা আক্তার এবং অসদুপায় অবলম্বনের দায়ে ৫ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। কক্ষ পরিদর্শক ফাতেমা আক্তার গফরগাঁওয়ের উথুলী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা।

এছাড়া জামালপুরের সানন্দাবাড়ি বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ২৩০ নং কেন্দ্রে মোট ১৩ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এই নিয়ে দুই কেন্দ্রে মোট একজন কক্ষ পরিদর্শক ও ১৮ জন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছে।

তিনি আরও জানান, ২০২০ সালে এসএসসি-এইচএসসি পরীক্ষাও এই বোর্ডের অধীনে অনুষ্ঠিত হবে। ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর ও জামালপুর জেলার নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো এ বোর্ডের অধীনে রয়েছে।

বোর্ড চেয়ারম্যান জানান, প্রস্তাবিত ১৭৫ জনবলের বিপরীতে মাত্র ২৯ জন (১৪ জন প্রেষণে, ১২ জন অস্থায়ী এবং ৩ জন আউটসোর্সিং) দিয়ে বোর্ডের কার্যক্রম পরিচালিত হচ্ছে। জনবলের তীব্র সংকটের কারণে প্রচুর কষ্ট করতে হচ্ছে। তবুও কাঙ্ক্ষিত সেবা দিতে পিছ পা হচ্ছেন না শিক্ষা বোর্ডের কর্মকর্তারা। অতি জরুরি ভিত্তিতে জনবল নিয়োগ দেয়া প্রয়োজন।

২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহ বিভাগ ঘোষণার পর ২০১৭ সালের ২৮ আগস্ট ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। বাংলাদেশের সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে এই শিক্ষা বোর্ড ৯ম এবং সকল শিক্ষা বোর্ডের মধ্যে ১১তম শিক্ষা বোর্ড ময়মনসিংহ।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email