বর্তমান সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে নিরলসভাবে কাজ করছে : স্পিকার

প্রকাশিতঃ 2:39 pm | October 15, 2019

কালের আলো ডেস্ক:

বর্তমান সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে নিরলসভাবে কাজ করছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিকসহ সকল সূচকে সুদৃঢ় অবস্থানে রয়েছে। বর্তমান সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশে নারী অর্থনৈতিক ক্ষমতায়ন আজ দৃশ্যমান। নারীর ক্ষমতায়নের ফলে তৃণমূলে উন্নয়ন সেবা সহজেই পৌঁছে যাচ্ছে, এতে ধারাবাহিকভাবে জিডিপি ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করাও সম্ভব হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় বেলগ্রেডে আইপিইউ’র ভেন্যু সাভা সেন্টারে স্পিকারের সঙ্গে সার্বিয়ার পার্লামেন্টের স্পিকার ও ১৪১তম আইপিইউ সম্মেলনের প্রেসিডেন্ট মাজা গজকোভিচ এর সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে শিরীন শারমীন এ কথাগুলো বলেন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সংসদ সচিবালয় থেকে পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়।

সাক্ষাৎকালে তাঁরা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, সংসদীয় চর্চা, সংসদীয় মৈত্রী গ্রুপ, সংসদীয় ও অর্থনৈতিক সহযোগিতা, টেকসই উন্নয়ন (এসডিজি), জলবায়ুর বিরূপ প্রভাব এবং বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, বাংলাদেশের সঙ্গে সার্বিয়ার (তৎকালীন যুগোস্লাভিয়া) সম্পর্ক ঐতিহাসিক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই যুগোস্লাভিয়া বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ১৯৭৩ সালে যুগোস্লাভিয়ায় বঙ্গবন্ধুর সফরই দুই দেশের সম্পর্কের সূচনার ভিত। তৎকালীন যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট মার্শাল টিটো’র বাংলাদেশ সফর এ সম্পর্কে নতুন মাত্রা যোগ করে।

তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে জনগণের সরাসরি ভোটে নির্বাচিত ৩০০ জন ও সংরক্ষিত মহিলা আসনের ৫০ জন সংসদ সদস্য রয়েছেন। সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে ৫০টি সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সংসদীয় চর্চা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সার্বিয়া পার্লামেন্টের স্পিকার মাজা গজকোভিচ বলেন, বাংলাদেশ নারী উন্নয়ন ও নারী ক্ষমতায়নে বিশ্বের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দু’দেশের বিদ্যমান সম্পর্ক আরও সুদৃঢ় হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের মাধ্যমে নতুন করে দু’দেশের সম্পর্ক প্রতিষ্ঠিত হবে। এসময় তিনি বাংলাদেশে সফরের জন্য স্পিকারের আমন্ত্রণ গ্রহণ করেন এবং বাংলাদেশ সফরের প্রত্যাশা ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলের সদস্য ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এবং ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার উপস্থিত ছিলেন।

এর আগে বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য আবদুস সালাম মূর্শেদী ১৪১তম আইপিইউ সম্মেলনের “দ্য রোল অব পার্লামেন্টেরিয়ানস ইন এনহ্যান্সিং ন্যাশনাল ইমপ্লিমেন্টেশন অব দ্যা কেমিক্যাল উইপন্স কনভেনশন ” শীর্ষক সেশনে বক্তব্য রাখেন।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email