হ্যাটট্রিক সেঞ্চুরির রেকর্ড আশরাফুলের

প্রকাশিতঃ 4:37 pm | April 01, 2018

কালের আলো ডেস্ক:

ফিক্সিংয়ের অভিযোগে ২০১২ সালে নিষিদ্ধ হওয়ার পর এরইমধ্যে পেরিয়ে গেছে অনেকগুলো বছর। কিন্তু ব্যাটিংটা যে মোহাম্মদ আশরাফুল মোটেও ভুলে যাননি। সেটাই যেন চলতি ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) দেখাচ্ছেন এ ডানহাতি। রোববার রেগুলেশন লিগে কলাবাগান স্পোর্টিং ক্লাবের এ মারকুটে করলেন হ্যাটট্রিক সেঞ্চুরি। তাতে লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়লেন রেকর্ডও।

রোববার ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে আশরাফুল অপরাজিত ছিলেন ১০২ রানে। ১৯৫ মিনিট ব্যাটিং করে ১৩৭ বলে খেলে সেঞ্চুরির হ্যাটট্রিক পূর্ণ করেন এ ডানহাতি। তাতে তার দল কলাবাগান ৫০ ওভারে ৩ উইকেটে করেছে ২৫২ রান।

টানা তিন সেঞ্চুরি নিয়ে চলতি প্রিমিয়ার লিগে আশরাফুলের ব্যাট থেকে এসেছে মোট পাঁচটি সেঞ্চুরি। তাতেই বেশ কিছু রেকর্ড নিজের করে নিয়েছেন এ ডানহাতি।

এরআগে ১৯৯৯-২০০০ সালে অনুষ্ঠিত ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ লিস্ট ‘এ’ক্রিকেটের মর্যাদা পায়। তার আগে কলাবাগানের হয়ে পাকিস্তানের জহুর এলাহী সর্বাধিক পাঁচটি সেঞ্চুরি করেছিলেন। লিগে এক আসরে করা সর্বাধিক সেঞ্চুরির কীর্তি এতদিন ছিল সেটিই। কিন্তু জহুর এলাহীর করা ওই সেঞ্চুরি তালিকাভুক্ত না হওয়াতে আশরাফুলই এখন বাংলাদেশের লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বাধিক পাঁচ সেঞ্চুরি হাঁকানো প্রথম ব্যাটসম্যান।

চলতি ডিপিএলে আশরাফুলের ৫টি সেঞ্চুরির পেছনে ছুটছেন প্রাইম দোলেশ্বরের লিটন দাস এবং আবাহনীর নাজমুল হোসেন শান্ত। ৩টি করে সেঞ্চুরি ইতোমধ্যে করেছেন তারা উদযাপন।

১৯৯৩-৯৪ মৌসুমে ক্যারিবিয়ান লিজেন্ডারি ব্রায়ান লারা এবং ২০০৩ সালে অজি ক্রিকেটার মাইক হাসি লিস্ট ‘এ’ ক্রিকেটে টানা ৫টি সেঞ্চুরিতে যে রেকর্ড গড়েছেন। তা ভাঙ্গতে পারেনি কেউ। তবে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের চলমান আসরে হ্যাটট্রিক সেঞ্চুরির ইতিহাস রচনা করলেন আশরাফুল। তাতে অবশ্য নির্বাচকদেরও এ ডানহাতি ফেলে দিলেন ভাবনায়।

 

কালের আলো/এসআর

Print Friendly, PDF & Email