এবার প্রাণ ও ফার্মফ্রেশ দুধ বিক্রিতে বাধা কাটলো

প্রকাশিতঃ 6:14 pm | July 30, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মিল্কভিটার পর প্রাণ ডেইরি ও ফার্মফ্রেশ পাস্তুরিত দুধ উৎপাদন ও বিক্রির ওপর হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা স্থগিত করেছে সুপ্রিম কোর্টের চেম্বার আদালত।

এর ফলে বাজারে প্রাণ ডেইরি লিমিটেড ও আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্র্যান্ডের দুধ বিক্রিতে আপাতত আর কোনো বাধা থাকলো না।

আদালতে ওই আদেশের বিরুদ্ধে প্রাণ ডেইরি ও আকিজ ফুডের আবেদনের শুনানি করে চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান মঙ্গলবার(৩০ জুলাই) হাইকোর্টের আদেশ ৫ সপ্তাহের জন্য স্থগিত করে দেন বলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইকরামুল হক টুটুল জানান।

এর আগে, গতকাল সোমবার (২৯ জুলাই) মিল্কভিটার ক্ষেত্রেও হাইকোর্টের নিষেধাজ্ঞা চেম্বর আদালত আট সপ্তাহের জন্য স্থগিত করে দেয়।

চেম্বার আদালতে প্রাণ ও ফার্মফ্রেশের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

জানা যায়, সিসা ও অ্যান্টিবায়োটিকের উপস্থিতি থাকায় গত রোববার (২৮ জুলাই) প্রাণ, মিল্কভিটা, ফার্মফ্রেশ সহ ১৪ কোম্পানির পাস্তুরিত দুধের উৎপাদন, সরবরাহ ও বিপণন ৫ সপ্তাহের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট। একইসঙ্গে এসব কোম্পানির দুধ বাজার থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন আদালত।

আদালতের নির্দেশ অনুসারে বিএসটিআইয়ের লাইসেন্স পাওয়া পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ল্যাবরেটরি, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ল্যাবরেটরির দেওয়া প্রতিবেদনের ওপর পর্যালোচনা করে এ আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

পরে এ আদেশ স্থগিত চেয়ে সোমবার (২৯ জুলাই) আপিল দায়ের করে মিল্কভিটা কর্তৃপক্ষ। এরপর নতুন করে আরও দুটি কোম্পানি আপিল দায়ের করলে চেম্বার আদালত এই আদেশ দেন।

বাকি ১১ কোম্পানির আপিল

এরই মধ্যে আরও ১১ কোম্পানি মঙ্গলবার হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করেছে বলে জানিয়েছেন আপিলকারী কোম্পানিগুলোর আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, এসব আপিলের ওপর আগামীকাল বুধবার শুনানি হতে পারে।

বিএসটিআইয়ের লাইসেন্স পাওয়া যে ১৪টির কোম্পানির দুধের ওপর হাইকোর্ট নিষেধাজ্ঞা দিয়েছিলেন, সেগুলো হলো আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেড (আফতাব মিল্ক), আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড (ফার্ম ফ্রেশ মিল্ক), আমেরিকান ডেইরি লিমিটেড, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্কভিটা), বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেড (ডেইরি ফ্রেশ), ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্ট (আড়ং মিল্ক), ডেনিশ ডেইরি ফার্ম লিমিটেড, ইছামতি ডেইরি ফার্ম অ্যান্ড ফুড প্রোডাক্টস (পিওরা), ইগলু ডেইরি লিমিটেড (ইগলু), প্রাণ ডেইরি লিমিটেড (প্রাণ মিল্ক), উত্তরবঙ্গ ডেইরি লিমিটেড, শিলাইদহ ডেইরি (আল্ট্রা মিল্ক), পূর্ববাংলা ডেইরি ফুড ইন্ড্রাস্ট্রিজ এবং তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস।

কালের আলো/এআর/এমএম

Print Friendly, PDF & Email