হেরে গেলেন কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রী

প্রকাশিতঃ 5:08 pm | June 04, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ভারতের লোকসভা নির্বাচনে এবার চমক দেখা যাচ্ছে। এই চমক থেকে বাদ যায়নি ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরও।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ তার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী শেখ আব্দুল রশিদের কাছে হেরে গেছেন। যিনি নিরাপত্তা আইনে জেলে বন্দি রয়েছেন। রাজ্যটির বারামুল্লাহ আসনে তারা নির্বাচন করেন। তিনি ছাড়াও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিও এবারের নির্বাচনে হেরে গেছেন।

মঙ্গলবার (৪ জুন) লোকসভার ৫৪৩টি আসনের ফলাফল ঘোষণা শুরু করে ভারতের নির্বাচন কমিশন।

কমিশন আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করার আগেই কাশ্মিরের বারমুল্লাহতে পরাজয় মেনে নেন সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ।

ওমরের বিরুদ্ধে জয় পাওয়া শেখ আব্দুল রশিদ স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন। বর্তমানে তিনি দিল্লির কারাগারে বন্দি আছেন। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি কাশ্মিরের সশস্ত্র বিদ্রোহীদের সহায়তা করেন। তবে ইঞ্জিনিয়ার রশিদ হিসেবে পরিচিত শেখ আব্দুল রশিদ এসব অভিযোগ অস্বীকার করেছেন।

তিনি জেলে বন্দি থাকায় বারমুল্লাহতে তার হয়ে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন তার দুই ছেলে।

শেখ আব্দুল রশিদের কাছে পরাজয় মেনে নিয়ে ওমর আব্দুল্লাহ এক্সে একটি পোস্ট করেছেন। এতে তিনি লিখেছেন, “যা হতে যাচ্ছে, আমি মনে করি সেটি মেনে নেওয়ার এখনই সময়। উত্তর কাম্মিরে জয় পাওয়ায় ইঞ্জিনিয়ার রশিদকে অভিনন্দন। আমি মনে করি না এই জয়ের মাধ্যমে জেল থেকে তার মুক্তি ত্বরান্বিত হবে। এছাড়া উত্তর কাশ্মিরের জনগণও যাকে প্রতিনিধি হিসেবে যাবে বেঁছে নিয়েছে তাকে পাবে। কিন্তু ভোটাররা তাদের মতামত দিয়েছে। আর গণতন্ত্রে এটিই বড় বিষয়।”

অপরদিকে সাবেক মুখ্যমন্ত্রী ও পিপলস ড্যামোক্র্যাটিক পার্টির মেহবুবা মুফতিও অনন্তনাগ-রাজৌরি আসনে মিয়া আলতাফের কাছে পরাজয় মেনে নেওয়ার ঘোষণা দিয়েছেন।

দেশের সব জায়গায় প্রার্থী দিলেও বিরোধপূর্ণ জম্মু ও কাশ্মিরে কোনো প্রার্থীকে দাঁড় করায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন দল বিজেপি।

সূত্র: রয়টার্স

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email