যুদ্ধ বন্ধে হামাসকে ইসরায়েলি প্রস্তাব মেনে নিতে বাইডেনের আহ্বান

প্রকাশিতঃ 9:18 am | June 01, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় শুক্রবার(৩১ মে) বিকেলে হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, গাজায় যুদ্ধ বন্ধের লক্ষ্যে ইসরাইল একটি বিস্তারিত নতুন প্রস্তাব পেশ করেছে।

মার্কিন প্রেসিডেন্ট এই সময় সংঘাতের অবসানে হামাসকে নতুন ইসরায়েলি প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, যুদ্ধ শেষ হওয়ার সময় এসেছে।

তিন ধাপের প্রস্তাবটিতে প্রথমেই রয়েছে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি। এই ধাপে গাজার জনবহুল এলাকা থেকে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) প্রত্যাহার করা হবে।

গাজায় ব্যাপক মাত্রায় মানবিক সাহায্য বা ত্রাণ পৌঁছানো হবে, সেইসঙ্গে ফিলিস্তিনি বন্দিদের সঙ্গে কিছু জিম্মি বিনিময় করা হবে।

চুক্তিটির শেষ ধাপে স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ করা এবং গাজার জন্য একটি বড় আকারের পুনর্গঠন পরিকল্পনার কথা বলা হয়েছে।

হামাস জানিয়েছে তারা নতুন প্রস্তাবটিকে ইতিবাচকভাবে দেখছে। খবর বিবিসি

শুক্রবার হোয়াইট হাউসে বাইডেন বলেন, হামাস বলে তারা যুদ্ধবিরতি চায়, এই প্রস্তাবটি তাদের সামনে নিজেদের প্রমাণ করার সুযোগ।

তিনি বলেন, এই চুক্তি গাজায় প্রতিদিন ৬শ ট্রাক সাহায্য নিয়ে যাওয়াসহ বিপর্যস্ত অঞ্চলে আরও মানবিক সহায়তা পৌঁছানোর অনুমতি দেবে। দ্বিতীয় ধাপে পুরুষ সৈন্যসহ অবশিষ্ট জীবিত জিম্মিদের ফিরিয়ে আনা হবে। তখন এই যুদ্ধবিরতি স্থায়ীভাবে শত্রুতার অবসান ঘটাবে।

যদিও এই পরিকল্পনায় পূর্বে ব্যর্থ হওয়া আলোচনার অনেক বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে, তবে হামাসের মূল দাবি স্থায়ী যুদ্ধবিরতির বিষয়টি সামনে আনার মাধ্যমে যুক্তরাষ্ট্র হামাসকে আলোচনায় ফিরিয়ে আনার চেষ্টা করছে বলে মনে কারা হচ্ছে।

প্রস্তাবের তৃতীয় ধাপে মৃত ইসরায়েলি জিম্মিদের দেহাবশেষ ফিরিয়ে আনার কথাও বলা হয়েছে, সেইসঙ্গে মার্কিন এবং আন্তর্জাতিক সহায়তায় গাজায় বাড়ি, স্কুল এবং হাসপাতাল পুনর্নির্মাণের জন্য একটি ব্যাপক পুনর্গঠন পরিকল্পনা নেওয়া হবে।

বাইডেন মনে করেন কিছু ইসরায়েলি কর্মকর্তারা এই প্রস্তাবের বিরোধিতা করতে পারেন। তিনি বলেন, যতই চাপ আসুক না কেন আমি ইসরায়েলি নেতাদের এই চুক্তির পক্ষে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।

এই সময় মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েলি জনগণকে সম্বোধন করে বলেন, আমরা এই মুহূর্তটি(সুযোগটি) হারাতে পারি না।

কালের আলো/ ডিএইচ/ কেএ

 

 

 

Print Friendly, PDF & Email