র‍্যাব ডিজি নিয়োগে ‘চমক’ দিলেন প্রধানমন্ত্রী, যোগ্যতার মাপকাঠিতেই ‘সেরা’ ব্যারিস্টার হারুন অর রশিদ

প্রকাশিতঃ 11:50 pm | May 29, 2024

এম.আব্দুল্লাহ আল মামুন খান, অ্যাকটিং এডিটর :

এলিট ফোর্স র‌্যাবের নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে অনেকের নামই উচ্চারিত হয়েছিল। গণমাধ্যমেও ঠাঁই করে নিয়েছিল বিশ্লেষণী নানা প্রতিবেদন। কিন্তু বিদায়ী মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি (গ্রেড-১) এম খুরশীদ হোসেনের উত্তরসূরী নির্বাচনে বড় এক ‘চমক’ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। র‌্যাবের নতুন মহাপরিচালক হিসেবে তিনি বেছে নিয়েছেন ১৫তম বিসিএস পুলিশ ব্যাচের সৎ ও মেধাবী কর্মকর্তা, অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মো. হারুন অর রশিদকে। পুলিশ সদরদপ্তরে অতিরিক্ত আইজিপি (হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট) পদে কর্মরত মুন্সীগঞ্জের এই সন্তান এখন সামলাবেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সর্বোচ্চ পদ।

বুধবার (২৯ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। পৃথক আরেক আদেশে বর্তমান ডিজি খুরশীদ হোসেনকে অবসর দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, নতুন মহাপরিচালক হারুন অর রশিদ বর্তমান মহাপরিচালক এম খুরশীদ হোসেনের স্থলাভিষিক্ত হবেন। উগ্র জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনের পাশাপাশি দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখতে পরিচ্ছন্ন ভাবমূর্তির এই পুলিশ কর্মকর্তার ওপরেই আস্থা রেখেছেন সরকারপ্রধান। আকন্ঠ সততার ঝর্ণাধারার সঙ্গে দক্ষতা, পেশাদারিত্ব, যোগ্যতা ও সার্বিক গ্রহণযোগ্যতার মেলবন্ধন ঘটিয়েই ব্যারিস্টার হারুন অর রশিদ অধিক ‘স্পর্শকাতর’ ও ‘মর্যাদাপূর্ণ’ এই চেয়ারে আগামী ৫ জুন বসতে যাচ্ছেন।

# পরিচ্ছন্ন ভাবমূর্তির এই পুলিশ কর্মকর্তার ওপরেই আস্থা রেখেছেন সরকারপ্রধান
# সব দ্বিধা-সংশয়কে পর্যদুস্ত করে ঝলমলে নেতৃত্বে হয়েছেন অভিষিক্ত
# সততার ঝর্ণাধারার সঙ্গে দক্ষতা, পেশাদারিত্ব, যোগ্যতা ও সার্বিক গ্রহণযোগ্যতার মেলবন্ধন ঘটিয়েছেন

র‌্যাবের নতুন মহাপরিচালক (ডিজি) মনোনয়নে মণি-মুক্তার মতোই উজ্জ্বল, প্রধানমন্ত্রীর দূরদর্শী ও বিচক্ষণ সিদ্ধান্তের প্রশংসার প্রচ্ছায়া অনুরণন তুলেছে জনসাধারণের মাঝেও। রীতিমতো আন্দোলিত করেছে জলদস্যু বা চরমপন্থীদের মূলোৎপাটন, মাদকবিরোধী সাঁড়াশি অভিযান কিংবা গুরুতর অপরাধীদের গ্রেপ্তারে সবক্ষেত্রেই অনুকরণীয় এক উদাহরণ তৈরি করা এই এলিট ফোর্সকেও। নতুন দায়িত্ব পাওয়ার শুভক্ষণে ধন্য সেই পুরুষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন ব্যারিস্টার হারুন অর রশিদ। নতুন এই ডিজি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল ও আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সব দ্বিধা-সংশয়কে পর্যদুস্ত করে ঝলমলে নেতৃত্বে অভিষিক্ত হয়েছেন নিজ বাহিনীতে সুনাম কুড়ানো, অভিজ্ঞতায় ঋদ্ধ পুলিশ কর্মকর্তা ব্যারিস্টার হারুন। পুলিশে তাঁর ক্যারিয়ার বর্ণাঢ্য। পুলিশ সদরদপ্তরে ডিআইজি লজিস্টিক হিসেবে দায়িত্ব পালনকালে ২০১৯ সালের ডিসেম্বর ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি হন। কর্মজীবনে পুলিশি সেবা আধুনিকায়ন যেমন- পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি, বিডি পুলিশ হেল্প লাইন এবং সিআইএমএস-এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে ছিলেন তিনি। বিশেষ করে ডিজিটাল বাংলাদেশে গড়ার পথে একটি অনন্য মাইলফলক হিসেবে বিবেচিত জাতীয় পর্যায়ের জরুরি সেবা ‘৯৯৯’ এর যাত্রা পথে পুলিশ টেলিকম অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্টের (টিঅ্যান্ডআইএম) ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের সার্বিক দিকনির্দেশনায় যুক্তরাষ্ট্রের ৯১১ সেবার কথা মাথায় রেখেই বাংলাদেশেও ২০১৭ সালে ৯৯৯ সার্ভিস চালুর বিষয়টি তত্ত্বাবধান করেন ব্যারিস্টার হারুন।

১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিভাগ থেকে এমএসসি সম্পন্ন করা হারুন অর রশিদ ২০০৯ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি এবং ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি থাকাকালীন তিনি ২০১৯-২০২০ অর্থ বছরের শুদ্ধাচার পুরস্কার। ধাপে ধাপে নিজেকে প্রমাণ করেই মুক্তিযুদ্ধের চেতনায় স্নাত হয়েই আরও বড় পরিসরে নির্বিকল্প দায়িত্ব পালনে নিজেকে প্রস্তুত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের উন্নয়ন অগ্রযাত্রায় স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার পরীক্ষিত সারথী হয়েই দায়িত্ব ও কর্তব্যবোধের ঐকতানে সমুজ্জ্বল করেছেন নিজেকে।

আপাদমস্তক অসাম্প্রদায়িক, গভীর দেশপ্রেম আর মানবিকবোধ শক্তিতে প্রাণিত র‍্যাবের নতুন এই ডিজি আনন্দ তরঙ্গিত আবাহন, অনাবিল সৌকর্যের স্বাভাবিকতা ও নিজস্বতায় পেশাদারিত্ব ও দায়িত্ববোধেরও এক নজির স্থাপন করতে সক্ষম হবেন বলেই মনে করছেন বিশ্লেষকরা।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email