স্বনির্ভর অর্থনীতির দেশ গড়তে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী: ডেপুটি স্পিকার

প্রকাশিতঃ 8:41 pm | May 22, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনকের দর্শন বাস্তবায়নের মাধ্যমে স্বনির্ভর অর্থনীতির দেশ গড়তে নিরলস কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু।

বুধবার (২২ মে) সকালে রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের জন্য উন্নয়ন সমন্বয়ের ‘আমাদের সংসদ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ সানজিদা খানম, বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ ও রাশেদ খান মেনন অংশ নেন।

ডেপুটি স্পিকার বলেন, বর্তমান সরকার উৎপাদন বাড়াতে প্রতি ইঞ্চি জমিকে কাজে লাগানোর পরিকল্পনা করেছে। বাজেট কীভাবে আরও কার্যকরভাবে বাস্তবায়ন করা যায় তা নিয়ে গবেষণা করতে হবে। গঠনমূলক সমালোচনাকে আমরা সবসময়ই স্বাগত জানাই।

নুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সানজিদা খানম, সংসদ সদস্য রাশেদ খান মেনন ও আনিসুল ইসলাম মাহমুদ। সভাপতিত্ব করেন উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও সাবেক গভর্নর প্রফেসর ইমেরিটাস ড. আতিউর রহমান।

ড. আতিউর রহমান বলেন, এটা হচ্ছে ব্যবহারের অভাবে। সেদিকে সংসদ সদস্যরা নজর দেবেন, সমালোচনা করবেন। কেন প্রকল্পগুলো আমরা তাড়াতাড়ি তৈরি করতে পারছি না। পাইপলাইনগুলো থেকে যে ডলার পাওয়ার কথা, সেগুলো কেন আমরা পাচ্ছি না।

সাবেক গভর্নর বলেন, আমাদের আরো বেশি করে বৈদেশিক মুদ্রা আহরণ করতে হবে। এজন্য রেমিট্যান্স ও রফতানি খাতকে সমর্থন দিয়ে যেতে হবে। কোনো কোনো অর্থনীতিবিদ বা অন্যরা মনে করেন, এখনই তাদের দেয়া প্রণোদনা তুলে নেয়া হোক, আমি তাদের সঙ্গে একমত নই। আমি মনে করি এ প্রণোদনা আরো কিছু দিন অব্যাহত রাখতে হবে, পারলে বাড়াতে হবে। কারণ, প্রায় ১৫ বিলিয়ন ডলার বাড়তি ফরেন এক্সচেঞ্জের প্রবাহ আনতে হবে।

তিনি বলেন, দেরিতে হলেও বাংলাদেশ ব্যাংক বিনিময় হারকে বাজার দরের কাছাকাছি নিয়ে যাওয়ার চেষ্টা করেছে। যার কারণে হুন্ডি এবং আনুষ্ঠানিক রেটের মধ্যে পার্থক্য কমে এসেছে বলে মানুষ বেশি করে রেমিট্যান্স পাঠাচ্ছে। গত ১৭ দিনে ১৩৬ কোটি ডলার রেমিট্যান্স এসেছে। এ হারে যদি আসতে থাকে, আমার দৃঢ় বিশ্বাস এ মাস শেষে আড়াই বিলিয়ন ডলারের ওপর রেমিট্যান্স আসবে। এতে ফরেন এক্সচেঞ্জের প্রবাহ বাড়বে।

অনুষ্ঠানে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও উন্নয়ন সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, নাগরিক সংগঠনের প্রতিনিধি এবং ব্যাংক এশিয়া পিএলসির কর্মকর্তারা অংশ নেন। উন্নয়ন সমন্বয়ের পক্ষে ‘আমাদের সংসদ’ কার্যক্রমের বিস্তারিত প্রস্তাবনা তুলে ধরেন সংস্থার গবেষণা পরিচালক আব্দুল্লাহ নাদভী এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন হেড অব প্রোগ্রামস শাহীন উল আলম।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email