বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার: স্পীকার

প্রকাশিতঃ 11:20 pm | May 16, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বর্তমান বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় সংসদীয় কুটনীতি সহায়ক ভূমিকা পালন করতে পারে। যেসব সমস্যা সারা বিশ্বের মানুষের জীবনকে প্রভাবিত করে, সংসদীয় কুটনীতি সেগুলো সমাধানে কাজ করতে পারে। তিনি বলেন, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার।

বৃহস্পতিবার (১৬ মে) তিনি সুইজারল্যান্ডের জেনেভাতে অনুষ্ঠেয় “ফার্স্ট মিটিং অফ দি প্রিপারেটরী কমিটি ফর দি সিক্সথ ওয়ার্ল্ড কনফারেন্স অফ স্পীকার্স অফ পার্লামেন্ট (২০২৫)” শীর্ষক কনফারেন্সে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট ড. টুলিয়া অ্যকশন, সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগং, অ্যাঙ্গোলা, কানাডা ও জাম্বিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলির স্পীকার, কাতারের সূরা কাউন্সিলের ডেপুটি স্পীকার, আলজেরিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্টসহ বিভিন্ন দেশের স্পীকাররা এ কনফারেন্সে উপস্থিত ছিলেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, ওয়ার্ল্ড কনফারেন্স অফ স্পীকার্স অফ পার্লামেন্ট বর্তমান প্রেক্ষাপটে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইভেন্ট। এই ইভেন্টে বিভিন্ন দেশের পার্লামেন্টের স্পীকাররা প্রতি পাঁচ বছর পরপর একত্রিত হয়ে সমসাময়িক বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, আলোচনা ও সহযোগিতার মাধ্যমে স্পীকাররা উদীয়মান চ্যালেঞ্জের উদ্ভাবনী সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

স্পীকার বলেন, পার্লামেন্টের স্পীকারদের বৈশ্বিক কনফারেন্স বিশ্বের প্রতিটি মানুষের আকাঙ্ক্ষার সাথে অনুরণিত হবে। তিনি বলেন, দারিদ্র্য, অসমতা, ধনী-গরীব বৈষম্য, অভিবাসন সমস্যা, অর্থনৈতিক মন্দা ইত্যাদি বর্তমান সময়ে খুবই প্রাসঙ্গিক। আসন্ন স্পীকারদের সম্মেলনে এসকল প্রাসঙ্গিক বিষয়ে এজেন্ডা রাখতে হবে যেন এই চ্যালেঞ্জগুলো মোকাবেলায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করা যায়।

এসময় জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব এম. এ কামাল বিল্লাহ ও যুগ্মসচিব মো: এনামুল হক উপস্থিত ছিলেন।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email