ইসরায়েলে সরকার পতনের ডাক

প্রকাশিতঃ 10:24 pm | May 11, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে থাকা ইসরায়েলি জিম্মিদের পরিবারের সদস্যরা সরকার পতনের ডাক দিয়েছেন। শনিবার (১১ মে) তেল আবিবে একটি জরুরি সংবাদ সম্মেলন করেন। সেখান থেকে সব ইসরায়েলিকে রাস্তায় নেমে আসার এবং নেতানিয়াহুর সরকারকে ক্ষমতাচ্যুত করার আহ্বান জানান তারা।

আজ শনিবার হামাস এক ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ করেছে। তারা জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় এই জিম্মি নিহত হয়েছেন। তার মৃত্যুর সংবাদ প্রকাশের পরই অন্যান্য জিম্মিদের পরিবারের সদস্যরা সংবাদ সম্মেলন করেন।

এতে তারা বলেন, ইসরায়েলি সেনারা গাজার যেসব অঞ্চল দখল করেছিল সেখানে হামাস আবারও পুনর্গঠিত হচ্ছে।

চলমান যুদ্ধে কোনো কৌশল নেই; ইসরায়েলের উত্তরাঞ্চল এখন জ্বলছে। অপরদিকে দক্ষিণাঞ্চল শুটিং রেঞ্জে পরিণত হয়েছে।

যেসব মানুষকে সীমান্ত এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে তাদের পুরোপুরি উপেক্ষা করা হয়েছে। এই বিপর্যয় শুধুমাত্র বেড়ে চলছে। যদি আমরা এই পথে চলতে থাকি তাহলে আমরা শুধুমাত্র জিম্মিদের হারাব না, পুরো ইসরায়েলকে হারাব।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর তীব্র সমালোচনা করেছেন জিম্মিদের পরিবারের সদস্যরা। তারা দাবি করেছেন, শুধুমাত্র নেতানিয়াহুর কারণে জিম্মি চুক্তি হচ্ছে না।

তারা বলেছেন, নেতানিয়াহু শুধুমাত্র জিম্মিদের ফিরিয়ে আনতে বাধা দিচ্ছেন না। তিনি ইসরায়েলকে সাফল্যও পেতে দিচ্ছেন না। হামাসের কাছ থেকে আমাদের জিম্মিদের মুক্ত করতে আমাদের নেতানিয়াহুর কাছ থেকে মুক্ত হতে হবে।

তারা ইসরায়েলি অন্যান্য মন্ত্রীদের উদ্দেশ্য করে বলেছেন, গানজ, আইসেনকোট, গ্যালান্ট এবং লিকুড পার্টির বিবেকবান যেসব নেতা আছেন— হামাসের সুড়ঙ্গে আমাদের জিম্মিরা যেন না পচে, দ্রুত সময়ে জিম্মি চুক্তিতে পৌঁছাতে, নাশকতা এবং জিম্মিদের পরিত্যাগ করার অপরাধ থামাতে— আপনাদের প্রতি আহ্বান জানাচ্ছি এই সরকারের পতন ঘটান।

তারা আরও বলেছেন, এই সরকার জিম্মিদের নিয়ে কোনো পরোয়া করে না। এটি দেশকে একটি বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে, এই সরকারের সঙ্গে সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিন। এই যুদ্ধ থামাতে এবং জিম্মিদের বাঁচাতে সবাই বাইরে বের হন।

জিম্মিদের পরিবারের সদস্যরা জানিয়েছেন, তারা এখন আন্দোলন শুরু করবেন এবং জিম্মিরা যতদিন না ফিরবে ততদিন আন্দোলন চলবে।

সূত্র: আলজাজিরা

কালের আলো/এমএস/এমডিআর

Print Friendly, PDF & Email