বিশ্বকাপের আগেই নতুন কোচের খোঁজে বিজ্ঞপ্তি দিচ্ছে ভারত

প্রকাশিতঃ 5:27 pm | May 10, 2024

স্পোর্টস ডেস্ক, কালের আলো :

গেল বছরের ওয়ানডে বিশ্বকাপের পরই চুক্তির মেয়াদ শেষ হয়েছিল ভারতীয় দলের হেডকোচ রাহুল দ্রাবিড়ের। তবে দলের প্রয়োজন করে বিশেষ বিবেচনায় তার মেয়াদ আগামী জুন পর্যন্ত বর্ধিত করেছিল ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা-বিসিসিআই।

ভারতের লক্ষ্য ছিল, অন্তত টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রাহুলের হাতেই ভারতীয় দলের দায়িত্ব থাক। যেন সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে ভারতকে ভালো একটি রেজাল্ট এনে দিতে পারেন তিনি। অন্য কোচের হাতে দায়িত্ব দিলে হয়তো তার সবকিছু বুঝে উঠতে কিছুটা সময় লাগবে এবং বিশ্বকাপের জন্য দল গুছাতে দ্বিধাদ্বন্দ্বে পড়তে পারেন। যে কারণেই, রাহু্লের মেয়াদ বাড়ানোকেই বেশি যৌক্তিক মনে করেছে বিসিসিআই।

বর্ধিত চুক্তি অনুসারে রাহুলকে আর বেশিদিন পাচ্ছেন না রোহিত শর্মা-বিরাট কোহলিরা। বিশ্বকাপের পরপরই দলের দায়িত্ব থেকে অবসর নেওয়ার কথা রাহুলের। যে কারণে ভারতকে নামতে হবে নতুন কোচের সন্ধানে।

এরইমধ্যে নতুন কোচের খোঁজে বিজ্ঞপ্তি প্রকাশ করার কথা ভাবছে বিসিসিআই। সেটি আগামী কয়েকদিনের মধ্যেই প্রকাশ করা হতে পারে। বিষয়টি জানিয়েছেন সংস্থাটির সেক্রেটারি জয় শাহ।

গতকাল বৃহস্পতিবার মুম্বাইয়ে এক সংবাদ সম্মেলনে জয় শাহ বলেন, ‘আমরা আগামী কয়েকদিনের মধ্যে আবেদনের (কোচ হওয়ার) জন্য আহ্বান জানাবো। রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে চলেছে। তিনি (রাহুল) দায়িত্বে থাকতে চাইলে পুনরায় আবেদন করতে হবে। আমরা দীর্ঘমেয়াদী কোচ খুঁজছি; তিন বছরের জন্য।’

তবে এবারের নিয়োগে বিদেশি কোচের দিকে ঝোঁক ভারতীয় ক্রিকেট উপদেষ্টা কমিটির (সিএসি)। আর যদি তাই হয়, তাহলে রাহুলের সঙ্গে ফের চুক্তির মেয়াদ বাড়ানোর সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

এ বিষয়ে জয় শাহ বলেন, ‘যদি সিএসি কোনো বিদেশি কোচ নিয়োগ করে, তাহলে আমি সেই সিদ্ধান্তে কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারবো না।’

আগামী জুনে প্রধান কোচের সঙ্গে নির্বাচকের পদও খালি হবে। নতুন নির্বাচক নিয়োগে এরইমধ্যে কয়েকজনের ইন্টারভিউ নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন জয় শাহ। খুব শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

কালের /আলো /একে/এমবি

Print Friendly, PDF & Email