এসএসসিতে দুই বছরে ঝরে পড়েছে সাড়ে ৫ লাখ শিক্ষার্থী

প্রকাশিতঃ 5:51 pm | January 31, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

এসএসসিতে গত দুই বছরে ঝরে পড়েছে প্রায় সাড়ে ৫ লাখ শিক্ষার্থী। আগামী ২ ফেব্রুয়ারি যারা এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন তাদের মধ্যে গত দুই বছর আগে নিবন্ধন করেছিলো ২২ লাখ ৮৭ হাজার ৩২৩ শিক্ষার্থী। আর এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ১৭ লাখ ৪০ হাজার ৯৩৭ জন। সেই হিসেবে নিয়মিত ৫ লাখ ৪৭ হাজার ৩৮৬ জন ঝরে পড়ল।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) দুপুর সাড়ে তিনটায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসএসসি পরীক্ষার সার্বিক দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

শিক্ষার্থী ঝরে পড়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রকৃত হিসেবে পরীক্ষার্থী কমেনি। গত দুই বছর আগে শিক্ষার্থীরা পরীক্ষার জন্য নিবন্ধন করে থাকেন। তাদের মধ্যে অনেকে টেস্ট পরীক্ষায় বিভিন্ন বিষয়ে ফেল করায় তাদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হয়না। এ কারণে অনেকে এ পরীক্ষায় অংশ নিতে পারেনি।

তিনি বলেন, শিক্ষার্থীরা যাতে টেস্ট পরীক্ষায় আরো মনোযোগী হয় ও ভালোভাবে পড়ালেখা করেন, এ কারণে টেস্ট পরীক্ষায় ফেল করলে পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হয় না।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, এবার সারাদেশে মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তাদের মধ্যে এসএসসি পরীক্ষার্থী ১৭ লাখ ১০২ জন, দাখিল ৩ লাখ ১০ হাজার ১৭২ জন পরীক্ষার্থী এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ২৫ হাজার ৫৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা শিক্ষা বোর্ডের অধ্যাপক মু. জিয়াউল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email