অসহায়ের সঙ্গে ইফতার আনন্দ ভাগাভাগি পুনাকের

প্রকাশিতঃ 9:15 pm | March 12, 2024

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

ইট-পাথরের যান্ত্রিক নগরীর এখানে-ওখানে রিকশা চালিয়ে চলে সংসার। দিনমান ইট ভাঙা বা জোগালির কাজ আবার কারও আহারের জোগানের একমাত্র মাধ্যম। কাঠফাটা রোদ কিংবা ঝুম বৃষ্টি অবসর নেই কোন সময়েই। কিন্তু সারা দিন রোজার পর বিভিন্ন পদে ইফতার ওদের কাছে যেন ‘অধরা’!

রাজধানীর অসহায় এসব মানুষের জন্য ইফতারের আয়োজন করে ওদের ভুবনে এক চিলতে হাসি ফুটিয়েছে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক)। বছরব্যাপী সমাজ কল্যাণমূলক কার্যক্রমের অংশ হিসেবে পবিত্র রমজানের প্রথম দিন থেকে অসহায় ও দু:স্থ মানুষের মাঝে ইফতার বিতরণ কার্যক্রম শুরু করে সংগঠনটি।

পুনাকের অন্যান্য নেতৃত্বকে সঙ্গে নিয়ে নিজেদের অদম্য মানবিকতার এই রেওয়াজটি চলতি রমজানেও ধরে রেখেছেন পুলিশপ্রধান চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের পত্নী ও পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী। মঙ্গলবার (১২ মার্চ) ১০০ জন অসহায়, দু:স্থ ও পথচারী মানুষের হাতে তিনি ইফতার সামগ্রী তুলে দেন।

জানা যায়, মানবীয় গুণাবলীর জাগরণ ঘটিয়ে চরম অভাব-অনটন নিয়ে দিনাতিপাত করা সমাজের অসহায় মানুষের মাঝে ইফতার আনন্দ ছড়িয়ে দিতে মানবিক এমন কর্মকাণ্ডে নিজেদের শামিল করেছে পুনাক নেতৃত্ব। অসহায় মানুষের জন্য নিজেদের হৃদয় নি:সৃত ভালোবাসা, শ্রদ্ধা, সহানুভূতি ও আন্তরিকতার অপূর্ব এমন নির্দশন নি:সন্দেহে অনুকরণীয় দৃষ্টান্ত হিসেবে উপস্থাপিত হচ্ছে।

এ বিষয়ে পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী বলেন, ‘সিয়াম সাধনার মাস রমজান মুসলিমদের জন্য আত্মসংযমের ও তাক্বওয়া অর্জনের। এ সময়ে সমাজের দু:স্থ ও অসহায় মানুষের সঙ্গে ইফতারের আনন্দ ভাগাভাগি করতে আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

তিনি জানান, পুনাক সদস্যদের স্বতঃস্ফূর্ত আর্থিক সহায়তা প্রদানের মধ্য দিয়ে প্রতি বছরের ন্যায় এবারও মাসব্যাপী রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে দু:স্থদের মাঝে ইফতার বিতরণ করা হচ্ছে। পুনাক রমজান মাসব্যাপী প্রতিদিন ঢাকা নগরীর বিভিন্ন স্থানে গড়ে শতাধিক অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ কার্যক্রম চালিয়ে যাবে।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email