দেশে কৃষিপণ্যের যৌক্তিক দাম নির্ধারণ করতে হবে : বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশিতঃ 6:59 pm | March 06, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, আইন বাস্তবায়নে প্রতিযোগিতা কমিশন ও ভোক্তা অধিদপ্তরকে আরো শক্তিশালী করা হবে।বাজারে সুস্থ প্রতিযোগিতা বজায় রাখতে হবে। উৎপাদন, আমদানি সব পর্যায়ে পণ্যের দাম যৌক্তিক হতে হবে। দেশে কৃষিপণ্যের যৌক্তিক দাম নির্ধারণ করতে হবে। কেউ বাজারে যেনো কোন ধরনের নেতিবাচক অবস্থার সৃষ্টি করতে না পারে।

বুধবার (৬ মার্চ) দুপুরে রাজধানীর একটি হোটেলে ইউএনসিটিএডি এবং কমনওয়েলথ সেক্রেটারীয়েটের সহযোগিতায় বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত ‘পীর রিভিউ ডিসেমিনেশন ওয়ার্কশপ ওন কম্পিটিশন এক্ট, ২০১২ অফ বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, স্বাধীনতার পরে অর্থনৈতিক ভঙ্গুর দেশকে সমৃদ্ধশালী করতে বঙ্গবন্ধু কাজ শুরু করেছিলেন। বর্তমান সরকার ক্ষমতায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কাজ করছে। দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়নে ব্যবসা-বাণিজ্যে সুস্থ প্রতিযোগিতা বজায় রাখা দরকার।

চট্টগ্রামে চিনির ফ্যাক্টরিতে দুর্ঘটনার প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্নের প্রত্যুত্তরে বাণিজ্য তিনি বলেন, একারণে বাজারে কোন প্রভাব পরার কথা না। বাজারে পর্যাপ্ত চিনির সরবরাহ আছে। যদি কোন মিল দাম বাড়ায় বা যোগ সাজোস করে তবে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিবো।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন প্রদীপ রঞ্জন চক্রবর্তীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আনক্টেডের ইকোনমিক অ্যাফেয়ার্স অফিসার এলিজাবেথ গাছুরি এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সদস্য মোঃ হাফিজুর রহমান।

এ সময় ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ.এইচ.এম সফিকুজ্জামান, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সদস্য সওদাগর মুস্তাফিজুর রহমান,মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ডা. ফারহানা আইরিশসহ অন্যান্য অংশীজন উপস্থিত ছিলেন।

কালের আলো/বিএসবি/এমএন

Print Friendly, PDF & Email