স্থানীয় সরকার দিবস কাল : ‘স্মার্ট হবে স্থানীয় সরকার, নিশ্চিত করবে সেবার অধিকার’

প্রকাশিতঃ 8:35 pm | February 24, 2024

কালের আলো রিপোর্ট :

জনসচেতনতা তৈরি ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সঙ্গে জনসম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যে আগামীকাল দ্বিতীয়বারের মতো পালিত হবে জাতীয় স্থানীয় সরকার দিবস। এই দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ‘স্মার্ট হবে স্থানীয় সরকার, নিশ্চিত করবে সেবার অধিকার’। গত বছর ১৪ সেপ্টেম্বর প্রথমবারের মতো উদযাপিত হয় জাতীয় স্থানীয় সরকার দিবস। সেই সময়ই নির্ধারিত হয় প্রতি বছরের ২৫ ফেব্রুয়ারি জাতীয় স্থানীয় সরকার দিবস উদযাপনের বিষয়টি।

দিবসটি উপলক্ষে আগামীকাল রোববার (২৫ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের সব সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর, পৌর মেয়র ও কাউন্সিলর, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। সমবেত হবেন স্থানীয় সরকার পরিষদে নির্বাচিত প্রায় ৮ হাজার জনপ্রতিনিধি। সকাল ১১টায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতিত্ব করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম পৃথক পৃথক বাণী দিয়েছেন।

‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনের গুরুত্ব তুলে ধরে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি বলেন, ‘স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর গণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখা এবং জনমুখী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে এ দিবসটি পালন করা হচ্ছে।’ তিনি বলেন, ‘অধিকতর জনসম্পৃক্ততার মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর প্রাতিষ্ঠানিক এবং আর্থিকভাবে স্বনির্ভরতা অর্জনের পথ সুগম হবে। দিবস পালন করলে এ প্রতিষ্ঠানগুলোর যেসব অংশীজন বা সুবিধাভোগী রয়েছেন, তাদের সঙ্গে মতবিনিময় সহজতর হবে এবং কার্যক্রমে জনসম্পৃক্ততা বাড়বে ফলে সেবা সহজীকরণে সহায়ক হবে। সার্বিকভাবে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর তৃণমূল পর্যায়ের জনসাধারণের সম্পৃক্ততা আরও বাড়বে। এতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতা, কর্মতৎপরতা, গুরুত্ব ও সর্বোপরি সক্ষমতা প্রকাশ পাবে।’

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email