অর্ধশতাব্দী পর চাঁদে মার্কিন মহাকাশযানের অবতরণ

প্রকাশিতঃ 11:02 am | February 23, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

আমেরিকান একটি কোম্পানি প্রথম কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠান হয়ে চাঁদে মহাকাশযান পাঠিয়ে ইতিহাস গড়ল। হিউস্টন-ভিত্তিক ইনটিউটিভ মেশিনস চাঁদের দক্ষিণ মেরুতে ওডিসিয়াস রোবটকে অবতরণ করিয়েছে। খবর বিবিসির।

ফ্লাইট ডিরেক্টর টিম ক্রেইন ঘোষণা দেন, নিঃসন্দেহে আমরা নিশ্চিত, আমাদের যন্ত্র চাঁদের মাটিতে রয়েছে। আমরা ট্রান্সমিট করছি। কোম্পানির কর্মীরা এই খবর উচ্ছ্বাস প্রকাশ করেন এবং হাততালি দেন।

ইনটিউটিভ মেশিনস চন্দ্রপৃষ্ঠে যুক্তরাষ্ট্রের অর্ধশতকের নীরবতা ভেঙে দিল। ১৯৭২ সালে শেষ অ্যাপোলো মিশনে আমেরিকান মহাকাশযান চন্দ্রের মাটিতে অবতরণ করেছিল।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা ছয়টি বৈজ্ঞানিক যন্ত্রের জন্য ওডিসিয়াসে কিছুটা জায়গা নিয়েছে। নাসার প্রশাসক বিল নেলসন মিশনটিকে বিজয় আখ্যা দিয়ে ইনটিউটিভ মেশিনসকে অভিনন্দন জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ফের চাঁদে গেল। ইতিহাসে প্রথমবারের মতো একটি বাণিজ্যিক কোম্পানি- একটি আমেরিকান কোম্পানি মহাকাশযান উৎক্ষেপণ করল এবং যাত্রায় নেতৃত্ব দিল। দিনটি নাসার বাণিজ্যিক অংশীদারত্বের ক্ষমতা ও প্রতিশ্রুতির প্রমাণ দিল।

মহাকাশযানটির অবতরণস্থলটি মালাপার্ট নামে পরিচিত পাঁচ কিলোমিটার উঁচু পর্বত কমপ্লেক্সের পাশে একটি গর্তযুক্ত ভূখণ্ড।

গত বছর একই মাসে রাশিয়ার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পরে ভারত চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণ করে। এর আগে যুক্তরাষ্ট্র ছাড়াও সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীন সফলভাবে চাঁদে অবতরণ করেছে।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email