ছন্দ-গতির অনবদ্য সকাল বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথনে, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন সেনাপ্রধানের

প্রকাশিতঃ 8:20 pm | January 26, 2024

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

শীতের সকাল বৈচিত্র্যময় এক রূপেই ধরা দিলেন দেশ-বিদেশের দৌড়বিদরা। শীতল হাওয়াকে উবে দিয়ে কুয়াশার চাদর পেরিয়ে ছন্দ আর গতিময়তায় তাঁরা ছুটে চললেন ৩০০ ফিট সড়কে। সবার গন্তব্য কাঞ্চন ব্রিজ। আবার একই সড়কে তাঁরা ফিরলেন রাজধানীর শেখ হাসিনা সরণিতে। সবশেষে কেউ হন প্রথম, কেউ আবার শেষ। কোন রূপকথার রাজ্য নয়। সম্মিলিত দেশ-বিদেশের দৌড়বিদদের জীবন্ত এক ছবি। বিশালতার উপমায় যেখানে সমস্বরে সবাই গেয়ে উঠলেন জীবনের জয়গান। এমন সফল রূপায়নে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে শুক্রবার (২৬ জানুয়ারি) ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৪’।

বরাবরের মতো এবারও বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আয়োজন ও সম্পন্ন করে সক্ষমতার জ্যোতির্বলয়ে নিজেদের মেলে ধরতে সক্ষম হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। বঙ্গবন্ধু স্মরণে বাঙালি জাতিসত্ত্বা, ঐতিহ্য ও সংস্কৃতিকে বৈশ্বিক পরিমণ্ডলে উপস্থাপনের পাশাপাশি যুবাদের স্বাস্থ্যসম্মত জীবনধারায় উদ্বুদ্ধ করার লক্ষ্যে আত্মার স্পন্দনে স্মৃতিরেখায় নিজেদের উদ্ভাসিত করলেন আপন আলোয়। ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক বঙ্গবন্ধুকন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান উপদেষ্টা হিসেবে আছেন সেনাবাহিনী প্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ।

শেখ হাসিনা সরণি’র বানৌজা শেখ মুজিব ঘাঁটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুক্রবার (২৬ জানুয়ারি) ভোরের আলো ফুটার আগে শিশিরমাখা, শিরশিরে বাতাসে দেশ-বিদেশের দৌড়বিদদের একরাশ সজীব স্বপ্নের এক অনবদ্য মিলন মেলার উদ্বোধন করেন নৌবাহিনী প্রধান এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, পরে ঢাকাস্থ বানৌজা শেখ মুজিব ঘাঁটিতে অনুষ্ঠিত এই ম্যারাথনের সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ।

সমাপনী অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান তাঁর বক্তব্যের শুরুতেই বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একই সঙ্গে তিনি প্রধানমন্ত্রীকে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৪-এ সার্বিক সহযোগিতা এবং প্রধান পৃষ্ঠপোষক হিসেবে দিকনির্দেশনা প্রদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। এ ম্যারাথন বাংলাদেশের সর্বস্তরের জনসাধারণের মাঝে সামাজিক এবং স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সেনাপ্রধান বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনে অংশগ্রহণকারী সকল দেশি এবং বিদেশি অংশগ্রহণকারী অ্যাথলেট এবং পৃষ্ঠপোষকদের আন্তরিক ধন্যবাদ জানান। প্রতিবছর জানুয়ারি মাসে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন স্মরণে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের আয়োজন করা হয়ে থাকে বলে জানায় আইএসপিআর।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার যোসেফ কিয়েংগো মুনিয়োকি এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন ইথিওপিয়ার লেনসা দেবেলে জালেটা। ফুল ম্যারাথনে সাফ দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের আনিশ থাপা মাগার এবং নারী বিভাগে নেপালের সন্তোশি শ্রেষ্ঠা। এতে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে মো. আল আমিন ও নারী বিভাগে পাপিয়া খাতুন চ্যাম্পিয়ন হন।

হাফ ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে মো. সোহেল রানা ও নারী বিভাগে চ্যাম্পিয়ন হন পৃথি আকতার। এ সময় ম্যারাথন আয়োজক কমিটির চেয়ারম্যান সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, সেনাবাহিনীর প্রাক্তন চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা ছাড়াও অ্যাথলেটিক্স ফেডারেশন ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email