মালিতে সোনার খনিতে সুড়ঙ্গ ধসে ৭৩ জন নিহত

প্রকাশিতঃ 10:49 am | January 25, 2024

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

আফ্রিকার সাহারা মরুভূমি অঞ্চলের দেশ মালির একটি সোনার খনিতে সুড়ঙ্গধসে ৭৩ জনের বেশি শ্রমিকের মৃত্যু হয়েছে। মালির দক্ষিণ–পশ্চিমাঞ্চলের কানগাবা শহরে গত শুক্রবার (১৯ জানুয়ারি) এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার শিকার সোনার খনির কর্মকর্তা ওমর সিদিবে বলেন, প্রথমে অনেক জোরে শব্দ হয়। এর পরপরই মাটি কেঁপে ওঠে। ধসে পড়ে সুড়ঙ্গটি। দুর্ঘটনার সময় খনিটিতে দুই শতাধিক শ্রমিক কাজ করছিলেন। তল্লাশি অভিযান শেষ হয়েছে। আমরা ৭৩ জনের মরদেহ উদ্ধার করেছি। খবর আল জাজিরা।

স্থানীয় কাউন্সিলরও সংবাদমাধ্যমকে নিহতের ৭৩ জন বলেই জানিয়েছেন। এর আগে গত মঙ্গলবার মালির খনিবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে দুর্ঘটনা ও কয়েকজন শ্রমিক নিহত হওয়ার কথা জানায়। তবে ওই বিবৃতিতে নিহত শ্রমিকের সংখ্যা জানানো হয়নি।

এর আগে অননুমোদিত টানেল খননের বিরুদ্ধে খনি শ্রমিকদের সতর্ক করেছিল ছিল মন্ত্রণালয়। খনির স্থানগুলোর কাছাকাছি বসবাসকারী সম্প্রদায়গুলোকে নিরাপত্তার বিধানগুলো মেনে চলতে এবং শুধুমাত্র সোনার প্যানিংয়ের জন্য সংরক্ষিত এলাকায় কাজ করতেও বলেছে সরকার।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, তারা এই ঘটনার আরও তদন্ত করবে এবং বৃহস্পতিবার ওই এলাকায় একটি দল পাঠাবে।

আফ্রিকার তৃতীয় বৃহত্তম সোনা উৎপাদনকারী দেশ হলেও বিশ্বের দরিদ্র দেশগুলোর একটি মালি। দেশটিতে মাঝেমধ্যেই খনি দুর্ঘটনার খবর পাওয়া যায়।

মালির খনি গুলোতে কানাডা এবং যুক্তরাজ্যের মত দেশগুলোর বিনিয়োগ থাকলেও স্থানীয়রাই সনাতিনী সুরঙ্গ পদ্ধতিতে সোনার খোঁজ করে বেশি। মালি প্রায় ১০ শতাংশ জনসাধারণ এই পেশায় জড়িত।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email