দক্ষ নির্মাণ শ্রমিক ও প্রকৌশলী নিতে চায় লিবিয়া

প্রকাশিতঃ 9:12 pm | January 22, 2024

জ্যেষ্ঠ প্রতিবেদক, কালের আলো:

উত্তর আফ্রিকার দেশ লিবিয়া বাংলাদেশ থেকে দক্ষ নির্মাণ শ্রমিক ও প্রকৌশলী নিতে চায় বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

সোমবার (২২ জানুয়ারি) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত লিবিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

বাংলাদেশ থেকে বৈধ পথে দক্ষ শ্রমিক পাঠানো হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এ বিষয়ে দু’দেশের প্রতিনিধিরা একমত হয়েছেন। কর্মী পাঠানোর প্রক্রিয়া সম্পর্কিত নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শিগগিরই এই বিষয় নিয়ে বিস্তারিত জানানো হবে।

বৈঠকে বাংলাদেশের নতুন সরকারকে স্বাগত জানান লিবিয়ার রাষ্ট্রদূত এইচ ই আব্দুল মুতালিব এস এম সুলিমান।

বৈঠকের শুরুতেই লিবিয়ার রাষ্ট্রদূত সেদেশের সরকারের পক্ষ থেকে বাংলাদেশের নতুন সরকার ও প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান এবং বর্তমান সরকারের শুভ কামনা জানিয়ে দুই দেশের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকবে বলে উল্লেখ করেন।

বৈঠকে তারা দুই দেশের ভ্রাতৃত্বপূর্ণ সৌহাদ্য-সম্প্রীতি, সুষ্ঠু-সুশৃঙ্খল ও দায়িত্বশীল অভিবাসন, মানবপাচার প্রতিরোধ, অনিয়মিত অভিবাসনকে নিরুৎসাহিত করণসহ লিবিয়ার শ্রমবাজারে বাংলাদেশের কর্মী প্রেরণ বিষয়ে আলোচনা করেন।

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০২২ সালের শেষ দিকে বাংলাদেশ-লিবিয়া কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারক সই করে। এরপর ওই বছরই লিবিয়ায় কর্মী পাঠানোর কার্যক্রম হাতে নেয় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। ৮ ডিসেম্বর ১৫ জন কর্মী দেশটিতে পাঠানো হয়।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email