স্মার্ট লিডারশিপ একাডেমির যাত্রা, সবাইকে দক্ষ হয়ে ওঠায় গুরুত্ব স্পিকারের

প্রকাশিতঃ 10:35 pm | June 08, 2023

কালের আলো ডেস্ক :

স্মার্ট নেতৃত্ব তৈরির জন্য রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে যাত্রা শুরু হয়েছে স্মার্ট লিডারশিপ একাডেমি। এই প্রশিক্ষণ কেন্দ্রে বাংলাদেশ জাতীয় সংসদের সদস্যদের হালনাগাদ প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে। ফলে তারা নিজেরা প্রযুক্তিতে দক্ষতা অর্জনের মাধ্যমে নিজ নিজ এলাকায় স্মার্ট নেতৃত্ব গড়ে তুলতে পারবেন।

বৃহস্পতিবার (০৮ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে অনুষ্ঠিত ‘স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট লিডারশিপ’ শীর্ষক কর্মশালা থেকে আনুষ্ঠানিকভাবে এ প্রশিক্ষণকেন্দ্রের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী। স্টেজের পোডিয়ামে হাতের তালু স্পর্শ করে স্মার্ট লিডারশিপ একাডেমি’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্পিকার। প্রধান অতিথির বক্তব্যে স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সমাজের সব স্তরে প্রযুক্তিজ্ঞানসম্পন্ন স্মার্ট নেতৃত্ব গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অধীনে ‘এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি’ প্রকল্প এই কর্মশালার আয়োজন করে। এতে দুই শতাধিক সংসদ সদস্য অংশ নেন। তাদের উদ্দেশ্যে স্মার্ট নেতৃত্ব তৈরিতে জনপ্রতিনিধিদের এগিয়ে আসার আহ্বান জানান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে খ্যাতিমান তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিশেষজ্ঞ সজীব ওয়াজেদ জয় বলেছেন চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশ নেতৃত্ব দেবে—উল্লেখ করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন : দ্য চ্যালেঞ্জেস অ্যান্ড অপারচুনিটিস’ বিষয়ে আলোকপাত করেন এশিয়া মার্কেটিং ফেডারেশনের সভাপতি ড. সৈয়দ ফরহাদ আনোয়ার।

এছাড়াও সোশ্যাল মিডিয়া ফর ডেভেলপমেনট অ্যান্ড ডেমোক্রেসি সেশনের সোশ্যাল মিডিয়ার ব্যবহার ও অনলাইনের নিরাপত্তা বিষয়ে আলোচনা করেন সেন্ট্রার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) তন্ময় আহমেদ, আগাখানা একাডেমির প্রশিক্ষক মারুফ হাসান এবং দিপাইপার খ্যাত হাসান বেনাউল।

এর আগে ‘স্মার্ট লিডারশিপ ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী উদ্ভাবনী কৌশল আত্মস্থকরণের মাধ্যমে সবাইকে দক্ষ হয়ে ওঠার ওপর গুরুত্বারোপ করে বলেন, সরকার দেশের প্রত্যেক নাগরিককে ‘স্মার্ট লিডার’ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম এই কর্মশালায় স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ও মাহবুব আরা বেগম গিনি, খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী প্রমুখ উপস্থিত ছিলেন।

কালের আলো/এমএইচ/এএইচ

Print Friendly, PDF & Email