গ্রেড-১ পেলেন অতিরিক্ত আইজিপি কামরুল আহসান

প্রকাশিতঃ 10:20 pm | January 25, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ বিরোধী কার্যক্রমকে আরও গতিশীল করেছিলেন। দীর্ঘ সময় নেতৃত্ব দিয়েছেন অ্যান্টি টেররিজম ইউনিটকে (এটিইউ)। ছিলেন সংস্থাটির প্রধান। পুলিশ বাহিনীতে দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) পদেও দক্ষতার স্বাক্ষর রেখেছেন কামরুল আহসান। মূল্যায়নও পেয়েছেন। বুধবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় অতিরিক্ত আইজিপি, গ্রেড-১ পদে পদোন্নতি পেয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এদিন এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

উপসচিব সিরাজাম মুনিরা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, এ কর্মকর্তাকে জাতীয় বেতন স্কেল ২০১৫ এর গ্রেড-১ (টাকা- ৭৮,০০০) পদে পদোন্নতি করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ যোগদানের তারিখ হতে কার্যকর হবে।

মেধাবী ও পরিচ্ছন্ন ভাবমূর্তির কর্মকর্তা হিসেবে পুলিশ বাহিনীতে সুনাম রয়েছে পুলিশের অতিরিক্ত আইজিপি কামরুল আহসানের। বর্তমানে পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করা পুলিশের এই কর্মকর্তা গেল বছরের ৩১ আগস্ট চলতি দায়িত্ব পান। এর আগে তিনি অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান ছিলেন। ২০২০ সালের ৩ মে তিনি পুলিশের এই সংস্থার প্রধান হয়েছিলেন।

কামরুল আহসান সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার ছিলেন। পরে দীর্ঘ তিন বছরের বেশি সময় সিলেট রেঞ্জের ডিআইজি হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। পুলিশের সর্বোচ্চ পদক বিপিএম (সেবা) পেয়েছেন দুইবার। এছাড়া দু’বার আইজি ব্যাজ অর্জন করেন।

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ইমামপুর গ্রামে ১৯৬৬ সালে জন্মগ্রহণ করেন কামরুল আহসান। ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে (এমবিএ) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৯১ সালে বিসিএস (পুলিশ) ক্যাডারে যোগদান করেন তিনি। মৌলিক ও বাস্তব প্রশিক্ষণ শেষে খাগড়াছড়ি জেলার সহকারী পুলিশ সুপার হিসেবে পদায়িত হওয়ার পর চট্টগ্রাম জেলার হাটহাজারী সার্কেল এএসপি, এএসপি ডিএসবি, ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিসি, ফেনী জেলার অ্যাডিশনাল এসপি হিসেবে দায়িত্ব পালন করেন কামরুল আহসান।

কালের আলো/বিএএ/এমএম

Print Friendly, PDF & Email