ঢাকাকে স্মার্ট সিটি গড়তে প্রবাসীদের সহায়তা চাইলেন মেয়র আতিক

প্রকাশিতঃ 5:03 pm | January 23, 2023

কালের আলো ডেস্ক:

ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) স্মার্ট সিটি করতে প্রবাসীদের সহায়তা চেয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার যে প্রত্যয় ব্যক্ত করেছেন। সে লক্ষ্যে আমরা ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) থেকেই তা শুরু করতে চাই।

স্থানীয় সময় রোববার (২২ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের মায়ামিতে বাংলাদেশ কনস্যুলেট অফিস আয়োজিত মায়ামি ও এর আশপাশে বসবাসরত প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভায় মেয়র এসব কথা বলেন।

এ আয়োজনে স্থানীয় রাজনৈতিক ব্যক্তিরা ছাড়াও ছিলেন মায়ামি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থী আর শিক্ষকরা। এ অনুষ্ঠানে দেশের হয়ে কাজ করার কথা জানান মায়ামি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীরা।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অর্থায়নে আধুনিক নগরের প্রশিক্ষণ নিতে ডিএনসিসির একটি টিম এখন ফ্লোরিডার মায়ামিতে। মেয়রের নেতৃত্বে বর্জ্য ব্যবস্থাপনা, মশক নিধন ও ট্যাক্স আদায়সহ আধুনিক নগর গড়ায় বেশকিছু বিষয়ে প্রশিক্ষণ নিচ্ছেন উত্তর সিটির সর্বোচ্চ কর্মকর্তা আর কয়েকজন কাউন্সিলর।

পরে ঢাকা উত্তরের মেয়র জানান, যেকোনো পরামর্শ দিয়ে স্মার্ট সিটি গড়তে প্রবাসীদের পাশে চান তিনি। তাদের মেধার যোগ্য সম্মান দেয়ারও আশ্বাস দেন তিনি।

আতিকুল ইসলাম বলেন, ‘বিশেষজ্ঞদের জন্য ডিএনসিসির দরজা সবসময় খোলা থাকবে। ডিজিটাল যুগে আমরা এখান (যুক্তরাষ্ট্র) থেকেও কাজ করতে পারি।’

অদূর ভবিষ্যতে ডিএনসিসিকে স্মার্ট বাংলাদেশের স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলার কথাও জানান আতিকুল ইসলাম।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email