লু’র সঙ্গে বৈঠক হয়নি বিএনপির, যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 9:14 pm | January 17, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ সফরে এসে বিএনপির সঙ্গে বৈঠক করেননি মধ্য ও দক্ষিণ এশিয়া-বিষয়ক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। দেশের প্রধান বিরোধী দলটির সঙ্গে কেন তিনি বৈঠক করেননি সে বিষয়ে জানতে মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টদের জিজ্ঞেস করার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ পরামর্শ দেন।

ডোনাল্ড লু’র ঢাকা সফরের বিষয়ে জানতে চাইলে মোমেন বলেন, তিনি এসেছেন, আমাদের দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী করতে। তবে আমাদের কিছু কিছু দুর্বলতা আছে। তিনিও স্বীকার করেছেন, আমেরিকায় কিছু বিষয়ের ক্ষেত্রে তাদেরও সেম (একই)। সে কারণে আমরা সেম লেভেলে আছি। এসব নিয়ে খুব পজিটিভ আলোচনা হয়েছে।

আলোচনায় দুই দেশ খুশি এমনটা জানিয়ে মন্ত্রী বলেন, তারা হ্যাপি। আমরাও হ্যাপি। আর প্রেসিডেন্ট জো বাইডেন চাইছেন, আগামী ৫০ বছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক যেন উন্নত হয়। আমরাও তা চাই।

এ সময় র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয় নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা এসেছে, তবে র‍্যাব এখন অনেক ম্যাচিউরড। প্রথম দিকে যাই হোক না কেন, র‍্যাবের মধ্যে এখন জবাবদিহিতা তৈরি হয়েছে।

শ্রম আইন নিয়ে বাংলাদেশের কিছুটা কমতি আছে এমনটা স্বীকার করে মোমেন বলেন, আমাদের একটা সমস্যা আছে- লেবার ইস্যু নিয়ে। প্রধানমন্ত্রীও অনেক কাজ করেছেন। এটা নিয়ে কাজ করতে হবে। এটাতে কিছু আইনে গ্যাপ আছে।

কালের আলো/বিএএ/এমএম

Print Friendly, PDF & Email