সংকট যতদিন, টিসিবির পণ্য দেওয়া হবে ততদিন : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিতঃ 2:20 pm | January 10, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

যতদিন সংকট থাকবে ততদিন স্বল্প আয়ের মানুষদের ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে পণ্য দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেছেন, সংকট যতদিন আছে, ততদিন আমরা টিসিবির মাধ্যমে পণ্য দিয়ে যাব। তবে আমরা এ কার্যক্রম বেশিদিন চালাতে চাই না। আমরা চাই এই অবস্থার উন্নয়ন ঘটুক। যেসময় থেকে উন্নয়ন ঘটবে আমরা আর এই কার্যক্রম চালাব না। তবে মানুষের যতদিন কষ্ট হচ্ছে বলে মনে হবে ততদিন আমরা এটা চালিয়ে যাওয়ার চেষ্টা করব। আমরা টিসিবির পণ্য বাড়িয়ে দেওয়ার চেষ্টা করছি, তবে দাম কমলে পণ্যের পরিমাণ আরও সমন্বয় করা হবে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, গত এক বছরে এক কোটি পরিবারকে পণ্য দিতে টিসিবির পাঁচ হাজার ২০০ কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছে। এজন্য আপাতত এ পণ্যের পরিমাণ বাড়ছে না। প্রতি মাসে একবার করে একটি পরিবারের মধ্যে টিসিবির পণ্য তুলে দেওয়া হবে। গরিব মানুষের যাতে কষ্ট না হয় তাই এ কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি বলেন, আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিনটি আমাদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আজকের এদিনে যে প্রক্রিয়া শুরু হয়েছে, সেটা বঙ্গবন্ধু ১৯৭২ সালে টিসিবি করে শুরু করেছিলেন।

টিপু মুনশি বলেন, প্রত্যাবর্তন দিবসে একটি কথা বলতে চাই, দেশটা সবার, সবাই মিলে দেশটা এগিয়ে নিতে চাই, আজ দেশে দৃশ্যমান উন্নতি হয়েছে। তবে কেউ কেউ এটা মানতে চায় না। যাই হোক, সবাই মিলেই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

অনুষ্ঠানে ২৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. ফোরকান হোসেন, আরশ এন্টারপ্রাইজের সিরাজুল ইসলাম মিলন ও হ্যাপী এন্টারপ্রাইজের কামরুন নাহার হ্যাপী উপস্থিত ছিলেন। দরিদ্র পরিবারগুলোকে কম দামে পণ্য দিতে পরিবার কার্ড চালু করেছে সরকার।

প্রধানমন্ত্রীর মহতি উদ্যোগে বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক নির্দেশনায় নিম্ন আয়ের এক কোটি উপকারভোগী কার্ডধারী পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্যাদি (তেল, চিনি ও ডাল) সাশ্রয়ী মূল্যে বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে। সে লক্ষ্যে জানুয়ারি মাসের বিক্রয় কার্যক্রম মঙ্গলবার থেকে ঢাকা মহানগরীসহ সারাদেশে শুরু হয়েছে। এ বিক্রয় কার্যক্রম ডিলারদের দোকান/নির্ধারিত স্থায়ী স্থাপনা থেকে সিটি করপোরেশন, জেলা-উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ও তাদের নির্ধারিত তারিখ ও সময় পরিকল্পনা অনুযায়ী পরিচালনা করা হবে। কার্ডধারী ভোক্তা সাধারণ নির্ধারিত ডিলারদের কাছ থেকে পণ্য সামগ্ৰী ভর্তুকি মূল্যে ক্রয় করতে পারবেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email