শীতকালীন প্রশিক্ষণ সেনা সদস্যদের রণকৌশলগত দক্ষতা বৃদ্ধি করে: সেনাপ্রধান

প্রকাশিতঃ 8:32 pm | January 01, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ সেনাবাহিনী সুনামের সঙ্গে কাজ করছে। অনন্য পেশাদারিত্ব প্রদর্শন করে বাংলাদেশ সেনাবাহিনী এই সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। শীতকালীন প্রশিক্ষণ সেনাবাহিনীর সদস্যদের পেশাদারিত্বের পাশাপাশি রণকৌশলগত দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে।

রোববার (০১ জানুয়ারি) খুলনায় শীতকালীন প্রশিক্ষণ এলাকা পরিদর্শনের সময় তিনি এসব কথা বলেন। পরে শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ করেন সেনাবাহিনী প্রধান।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

আইএসপিআর জানাগ, সেনাবাহিনীর ৭ পদাতিক ডিভিশনের এ কর্মসূচিতে অংশ নেন সেনাপ্রধান। এ সময় তিনি যুদ্ধকালীন প্রস্তুতি স্বরূপ বিভিন্ন রণকৌশলগত প্রশিক্ষণ কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

খুলনায় শীতকালীন প্রশিক্ষণ এলাকা পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মো. সাইফুল আলম এবং জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও বরিশাল এরিয়ার এরিয়া কমান্ডার মেজর জেনারেল আবদুল কাইয়ুম মোল্লা।

পরে সেনাপ্রধান ৭ পদাতিক ডিভিশনের ব্যবস্থাপনায় খুলনা এলাকায় দুই হাজার অসহায় ও দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং পাঁচটি স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে খেলাধুলার সামগ্রী উপহার হিসেবে প্রদান করেন।

এ সময় সেনাবাহিনী প্রধান বলেন, ‘বাংলাদেশ সেনাবাহিনী সুখে-দুঃখে সবসময় দেশের মানুষের পাশে থেকে যেকোনও প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত রয়েছে।’

তিনি বলেন, দেশগঠন ও যেকোনও দুর্যোগে বাংলাদেশ সেনাবাহিনী সামর্থ্যের মধ্যে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর। প্রশিক্ষণকালীন সময়ে সেনাবাহিনী তার জনকল্যাণমূলক কাজের অংশ হিসেবে অসহায়, দুস্থ ও শীতার্ত মানুষের পাশে নিয়মিত দাঁড়ায়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সেনাবাহিনী আজ খুলনা অঞ্চলের অসহায়, দুস্থদের পাশে দাঁড়িয়েছে।

প্রশিক্ষণ এলাকায় অসহায়, দুস্থ ও নিম্নআয়ের মানুষদের মাঝে বাংলাদেশ সেনাবাহিনীর শীতবস্ত্র বিতরণের এই মানবিক কার্যক্রম সর্বস্তরের মানুষের মাঝে ইতিবাচক সাড়া ফেলেছে বলে জানিয়েছে আইএসপিআর।

আইএসপিআর জানায়, শীতবস্ত্র বিতরণের পর অসহায়, দুস্থদের মাঝে চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে ৭ পদাতিক ডিভিশন পরিচালিত ফ্রি-মেডিক্যাল ক্যাম্পেইন পরিদর্শন করেন সেনাবাহিনী প্রধান। এই মেডিক্যাল ক্যাম্পেইনে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিভিন্ন ধরণের দীর্ঘস্থায়ী রোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, সংক্রমিত চর্মরোগ, গর্ভবতী-প্রসূতি মায়েদের চিকিৎসা সেবা ও বিশেষ পরামর্শ দেওয়া এবং বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়।

এই কর্মসূচিতে সামরিক বাহিনীর বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা মাদারীপুর, বরিশাল ও খুলনা এলাকায় বিভিন্ন সার্জারি অপারেশনসহ এক হাজার ১৭৯ জন গরিব, অসহায় ও দুস্থ মানুষকে চিকিৎসা সেবা দেওয়া হয়। সেনাবাহিনীর এ ধরণের জনসেবামূলক কার্যক্রম জনসাধারণকে চিকিৎসা সেবাপ্রাপ্তির পাশাপাশি শীতের প্রকোপ এবং অসুস্থতা থেকে আরোগ্য পেতে বিশেষ ভূমিকা রাখছে।

পরিদর্শনকালীন সময় সেনাসদর ও স্থানীয় ফরমেশনের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, স্থানীয় বেসামরিক প্রশাসনের কর্মকর্তা, জেসিও এবং অন্যান্য পদবির সেনাসদস্য, গণমাধ্যম ও স্থানীয় গণ্যমান্যব্যক্তিরা উপস্থিত ছিলেন।

কালের আলো/এনএল/বিএসবি

Print Friendly, PDF & Email