জঙ্গি দমনে পাকিস্তানকে নিঃশর্ত সহায়তা করতে চায় যুক্তরাষ্ট্রের

প্রকাশিতঃ 6:10 pm | December 20, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

পাকিস্তানে বান্নুর কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্টের (সিটিডি) একটি কেন্দ্র দখল করে রেখেছে জঙ্গিরা। এ খবর জানার পর জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) ও অনুরূপ গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানকে নিঃশর্ত সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র বলেছে, সন্ত্রাসবাদকে পরাজিত করা উভয় দেশেরই অভিন্ন লক্ষ্য।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। একই সঙ্গে ভারত ও পাকিস্তানকে তাদের মতপার্থক্য সমাধানে সহায়তার প্রস্তাব দিয়েছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র উভয় দেশের সঙ্গে অংশীদারিত্ব চালিয়ে যেতে চায়। খবর দ্য ডনের।

তিনি বলেন, দায়ীদের প্রতি আমাদের আহ্বান, তারা যেন সব ধরনের সহিংসতা বন্ধ করে জিম্মিদের মুক্তি দেয় এবং ওই কেন্দ্রটি ছেড়ে দেয়।

সংবাদ সম্মেলনে নেড প্রাইস আরো বলেন, ‘আমরা আহতদের প্রতি গভীর সমবেদনা জানাই। আমরা দায়ী ব্যক্তিদের প্রতি সহিংসতা বন্ধ করার, জিম্মিদের মুক্তি এবং সন্ত্রাসবিরোধী কেন্দ্র দখল বন্ধ করার আহ্বান জানাই। এছাড়া পাকিস্তান-আফগান সীমান্তে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে সাহায্য করতে আমরা প্রস্তুত।’

রোববার জঙ্গিরা পাকিস্তানের বান্নু কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্টের (সিটিডি) একটি কেন্দ্র দখলে নেয়। বিষয়টি সমাধানে পাকিস্তান সরকার ও জঙ্গিদের মধ্যে আলোচনা চলছিল। তবে, এখনো আলোচনায় কোনো অগ্রগতি হয়নি।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email