জাম্বিয়ায় ২৭ শরণার্থীর মৃতদেহ উদ্ধার

প্রকাশিতঃ 11:42 am | December 12, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

জাম্বিয়ায় একটি সড়কের পাশ থেকে ২৭টি মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। ‍মৃতদেহগুলো ইথিওপিয়া থেকে পাচার হওয়ার শরণার্থীদের বলে ধারণা করা হচ্ছে। পরিবহনে লুকিয়ে পাচার করার সময় যারা দমবন্ধ হয়ে মারা গেছে।

জাম্বিয়া পুলিশের বরাত দিয়ে বিবিসি জানায়, রাজধানী লুসাকার উত্তরের একটি এলাকা থেকে মৃতদেহগুলো উদ্ধার করা হয়। রোববার স্থানীয় সময় সকাল ৬টার দিকে সেখানকার কয়েকজন বাসিন্দা মৃতদেহগুলো দেখতে পেয়ে পুলিশকে খবর দেয় বলে জানান জাম্বিয়া পুলিশের মুখপাত্র ড্যানি এমওয়ালে।

তিনি বলেন, ‘সেখান থেকে মুমূর্ষু অবস্থায় একজনকে উদ্ধার করা হয়েছে। যিনি নিঃশ্বাস নিতে না পেরে হাঁসফাঁস করছিলেন। তাকে দ্রুত হাসপাতালে পাঠানো হয়েছে।’

মানব পাচারের একটি গুরুত্বপূর্ণ পথ জাম্বিয়া। সাধারণত হর্ন অব আফ্রিকার দেশগুলো থেকে দক্ষিণ আফ্রিকায় মানব পাচার করতে এই পথ ব্যবহার করা হয়। মৃতদেহ থেকে পরিচয় সংক্রান্ত যেসব নথি উদ্ধার হয়েছে তাতে পুলিশ ধারণা করছে মৃত ব্যক্তিরা ইথিওপিয়ার নাগরিক।

পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘প্রাথমিক তদন্তে আমরা যা পেয়েছি তাতে মনে হচ্ছে, সেখানে মোট ২৮ জন ছিলেন। তারা সবাই পুরুষ এবং বয়স ২০ থেকে ৩৮ বছরের মধ্যে। মৃতদেহগুলো সেখানকার একটি হাসপাতালের মর্গে রাখা হয়েছে।’

এর আগে গত অক্টোবরে প্রতিবেশী দেশ মালাউইতে একটি গণকবর থেকে ইথিওপিয়ার ২৫ শরণার্থীর মৃতদেহ উদ্ধার করা হয়েছিল। মালাউই পুলিশ বলেছিল, ভয়াবহ ওই ঘটনার সঙ্গে দেশটির সাবেক প্রেসিডেন্ট পিটার মুথারিকার সৎ ছেলের সম্পর্ক থাকার প্রমাণ তারা পেয়েছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email