আবারও ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

প্রকাশিতঃ 8:26 pm | December 11, 2022

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় আবারও স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের করা ওই তালিকায় এবার তিনি আছেন ৪২তম স্থানে। বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য এবং গণমাধ্যম খাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের মধ্য থেকে ১০০ জনকে বেছে নিয়ে এই তালিকা প্রকাশ করে ফোর্বস।

গত বছর বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ৪৩তম স্থানে ছিলেন শেখ হাসিনা। এ বছর তাঁর একধাপ উন্নতি ঘটেছে। ২০২০ সালে তালিকার ৩৯তম স্থানে ছিলেন তিনি।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) চলতি বছরের এই ১০০ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে। এবারের তালিকায় ৪২তম স্থান অর্জনের পাশাপাশি নির্বাচিত ক্যাটাগরি- ‘রাজনীতি ও নীতি’ বিবেচনায় তালিকায় থাকাদের মধ্যে ১১তম অবস্থানে রয়েছেন সরকারপ্রধান।

২০২২ সালের শীর্ষ ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী সম্পর্কে ফোর্বস লিখেছে- ‘বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। তিনি চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন, যা তার টানা তৃতীয় মেয়াদও। তার দল বাংলাদেশ আওয়ামী লীগ ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৮৮টি আসনে জয়ী হওয়ার পর এই মেয়াদে দায়িত্ব পালন করছেন তিনি।’

ফোর্বস আরও লিখেছে, শেখ হাসিনা খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবার মতো বিষয়গুলোতে ফোকাস করার পরিকল্পনা গ্রহণ করেছেন। যা তার চলমান লড়াইয়ের অংশ হিসেবে বাংলাদেশে একটি দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠা করছে।

২০০৪ সাল থেকে ফোর্বস প্রতিবছর বিশ্বের ক্ষমতাধর ১০০ জন নারীর তালিকা প্রকাশ করে আসছে। মার্কিন সাময়িকীটির এবারের তালিকায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে রয়েছেন ইইউর ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন। এছাড়া দ্বিতীয় স্থানে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিনা লাগার্দে। আর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আছেন তৃতীয় স্থানে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email