সামাজিক সচেতনতা বিকাশে লেখক পারভেজ আক্তার

প্রকাশিতঃ 2:09 pm | January 30, 2018

নিউজরুম এডিটর, কালের আলো :

তিনি নারীবাদী লেখক নন। তবে হ্যাঁ, তাঁর লেখায় থাকে বাস্তবতার নির্যাস। নীলকন্ঠ নীড়ের ওপারে, নীল পবন, সাঁঝের প্রদীপ, সর্বনাশা সময়সহ অসংখ্য পাঠকপ্রিয় উপন্যাসের রচয়িতা তিনি। উপন্যাসের গন্ডিতে থেকেই জীবনকে তিনি দেখেছেন বাস্তবতার নিরিখে। লেখালেখির পাশাপাশি নিয়মিতই অভিনয় করেন নাটকে।

চুপ থাকতে পারেন না ফেসবুকেও। সমাজের নানা অসঙ্গতি, তরুণ-প্রজন্মের বখে যাওয়া, হতাশা থেকে আত্নহত্যার প্রবণতার বিরুদ্ধেও সোচ্চার এ লেখক। সামাজিক সচেতনতা বিকাশেও লেখনীর মাধ্যমে ভূমিকা রাখছেন। প্রজন্মকে তিনি আহবান জানিয়েছেন লড়াই করেই বেঁচে থাকতে।

সম্প্রতি একটি পোস্টে নিজের এমন পয়েন্ট অব ভিউ তুলে ধরেছেন জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমে। দৈনিক কালের আলোর পাঠকদের জন্য হুবহু এটি তুলে ধরা হলো।

‘কিছু মানুষ আছে যারা অল্পতেই ভেঙ্গে পড়ে এবং কঠিন সিদ্ধান্ত নিয়ে নেয় হুট করে৷ তাদের বলছি। আত্নহত্যাই সমাধান নয়৷ আমাকে আমার চেয়ে কেউ ভালোবাসে না আর কেউ ভালোবাসবেও না৷ কারও প্ররোচনায় অথবা কোন কারনে মন খারাপ হলেই আত্মহত্যার কথা ভাবা বা আত্নহত্যার করার কোন মানে নেই৷

মনে রাখতে হবে, আমি বেঁচে থাকতে আমাকে যদি কেউ ভালো না বাসে তবে আমি মরে গেলে ভালোবাসা তো দুরের কথা, কেউ আমাকে মনেও করবে না৷ যে কারনে বা যার প্রতি অভিমান করে আমি নিজেকে শেষ করে দিব তা কোনদিনও কেউ বুঝবে না৷

সব সময় মনে রাখা উচিত, জন্ম একবারের জন্য আর মৃত্যুও একবারই হবে৷ বেঁচে থাকাকালীন জীবনে যত ঝড় ঝঞ্জাই আসুক না কেন, লড়াই করতে হবে প্রতিনিয়ত৷ লড়াই করে বেঁচে থাকাটাই সত্যিকারের জীবন৷ যে জীবনে লড়াই নেই সে জীবনে সুখও নেই৷ তাই আসুন আমরা আমাদের মত সুস্থ স্বাভাবিক জীবন যাপন করি এবং অন্যকেও আমাদের মতই বেঁচে থাকার উৎসাহ দেই।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email