উন্নয়নের মাধ্যমে বিশ্বকে চমকে দিয়েছে বাংলাদেশ: বিশ্বব্যাংক

প্রকাশিতঃ 7:27 pm | November 14, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার বলেছেন, বাংলাদেশ তার অসাধারণ উন্নয়নের মাধ্যমে গোটা বিশ্বকে চমকে দিয়েছে। তিনি একে ‘উন্নয়নের একটি সফল ঘটনা হিসেবে’ বর্ণনা করেছেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ উন্নয়নের একটি সফল ক্ষেত্র এবং একটি অত্যন্ত চিত্তাকর্ষক অর্জন করেছে। বাংলাদেশ তার উন্নয়নের মাধ্যমে চমক সৃষ্টিকারী দেশগুলোর মধ্যে একটি হয়ে উঠছে।’

সোমবার (১৪ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন।

আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ বিশ্বের সঙ্গে মুক্ত ও স্বচ্ছ সম্পর্ক বজায় রাখতে চায়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিন দিনের সফরে গত শনিবার (১২ নভেম্বর) রাতে ঢাকা এসেছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। সফরকালে রোববার (১৩ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সরকারের ঊর্ধ্বতন মহলের সঙ্গে বৈঠক করেছেন তিনি। আর আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন। এছাড়া তিনি বিশ্বব্যাংকের সহায়তায় বাস্তবায়িত প্রকল্পও পরিদর্শন করবেন।

মার্টিন রাইজারের সঙ্গে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের পরবর্তী কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক থাকবেন। তাকেও পরিচয় করিয়ে দিবেন তিনি। আবদুলায়ে সেক আগামী ১ জানুয়ারি কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

বাংলাদেশ অফিসের বরাত দিয়ে নব নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর সেক জানিয়েছেন, উন্নয়নের বিভিন্ন খাতে বেশ সফলভাবে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আমরা চাই, ২০৩১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত মধ্যম আয়ের দেশ হিসেবে আরেক ধাপে উন্নীত হোক।

রাইজার বাংলাদেশে আসা নিয়ে তার অভিব্যক্তি প্রকাশ করে বলেন, বাংলাদেশে আবারও আসতে পেরে ও সরকার প্রধানের সঙ্গে বৈঠকে বসে আলোচনা করার সুযোগ পেয়ে আমি আনন্দিত। বাংলাদেশের মানুষের জন্য সুযোগ-সুবিধা সৃষ্টি করা, প্রাণবন্ত ও অংশগ্রহণমূলক প্রবৃদ্ধি ধরে রাখতে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন প্রয়োজন।

বিশ্বব্যাংক জানিয়েছে, স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী উন্নয়ন সহযোগীদের মধ্যে বিশ্বব্যাংক ছিল অন্যতম। বর্তমানে বিশ্বব্যাংক গ্রুপের সদস্য প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) সহায়তাপ্রাপ্ত ৫৫টি প্রকল্প বাংলাদেশে চলমান রয়েছে। এসব প্রকল্পে আইডিএ এক হাজার ৫৭০ কোটি ডলার অর্থায়ন করেছে।

কালের আলো/আরএস/এমএম

Print Friendly, PDF & Email