টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

প্রকাশিতঃ 10:20 am | November 06, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

অপ্রত্যাশিতভাবে নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকার হেরে যাওয়ার কারণে সেমিফাইনালে ওঠার দারুন সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশ এবং পাকিস্তানের সামনে। এই ম্যচে যে জিতবে সেই খেলবে ফাইনালে ওঠার লড়াইয়ে।

বাংলাদেশ এবং পাকিস্তান দুই দলই জিতেছে দুটি করে ম্যাচ। দু’দলেরই অর্জন চার পয়েন্ট করে। সুতরাং যে জিতবে কোন হিসাব-নিকাশ ছাড়াই তাদের সেমিফাইনাল নিশ্চিত।

অ্যাডিলেড ওভালে এমন সমীকরণের ম্যাচে বাবর আজমের সঙ্গে টস করতে নেমে জিতলেন সাকিব আল হাসান। টস জিতেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন তিনি।

অনেকটা দ্বিধা-দ্বন্দ্ব ছড়িয়ে থাকে চিরস্থায়ী অনিশ্চয়তার খেলা ক্রিকেটে। যে কোনো দিন হতে পারে যে কারও। এই যেমন— প্রোটিয়ারা নেদারল্যান্ডসের কাছে পরিস্কারভাবে ফেভারিট ছিল। অথচ এই নেদারল্যান্ডসের কাছেই হেরে গেল দক্ষিণ আফ্রিকা। তাদের ১৩ রানের হারে এখন পাকিস্তান ও বাংলাদেশের সেমিতে যাওয়ার পথ সহজ হয়ে গেছে।

শেষ ম্যাচে নামার আগে বাংলাদেশ ও পাকিস্তান দুদলেরই সমান ৪ পয়েন্ট। তাই দুদলের মধ্যে যে জিতবে সেই ৬ পয়েন্ট নিয়ে কাটবে সেমিফাইনালের টিকেট। অন্যদিকে ৬ পয়েন্ট নিয়ে সবার শীর্ষেই আছে ভারত। তারা আজ দিনের পরের ম্যাচ জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে যাবে। তবে দক্ষিণ আফ্রিকার হারে তাদেরও সেমির টিকেট নিশ্চিত হলো।

ভারতের সঙ্গে জিতলে সেমিফাইনালে এক পা দিয়ে রাখত বাংলাদেশ। তবে শেষ মুহূর্তে আর হয়নি। গত ম্যাচে বাংলাদেশ খেলেছে এই অ্যাডিলেডেই। চার পেসার নিয়ে খেললেও তাসকিন ছাড়া বাকিরা হতাশ করেছেন। তাই আজ দলে পরিবর্তন এসেছে। আগেরদিন একাদশ থেকে ছিটকে যাওয়া সৌম্য সরকার আজ ফিরেছেন।

চেনা মাঠ, চেনা প্রতিপক্ষ, সহজ সমীকরণ। লক্ষ্য একটিই, জয় তুলতে হবে৷ রাঙাতে হবে শেষটা। যেন নতুন শুরুর দুয়ার উন্মুক্ত হয়। চলতি আসরে দু’টো জয় পেয়েছে বাংলাদেশ, যেখানে গত দেড় দশক জয়বিহীন। ম্যাচের আগে যথেষ্ট জ্বালানি আছে আত্মবিশ্বাস জোগাতে।

একাদশ (বাংলাদেশ) : সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান,ইবাদত হোসেন, ।

একাদশ (পাকিস্তান) : বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ হারিস, শান মাসুদ, ইফতেখার আহমেদ, শাদাব খান, মোহাম্মদ ওয়াসিম, মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, শাহিন আফ্রিদি, হারিস রউফ।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email