একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় সচেতন হওয়ার বার্তা সেনাপ্রধানের

প্রকাশিতঃ 10:30 pm | November 03, 2022

বিশেষ সংবাদদাতা, কালের আলো:

শান্তিরক্ষা অপারেশন সংক্রান্ত প্রশিক্ষণের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাসমূহকে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় সচেতন হওয়ার বার্তা দিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ড.এস এম শফিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘তথ্য প্রযুক্তির যুগে বিশ্ব শান্তিরক্ষায় চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ’ এই প্রতিপাদ্যে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পিসকিপিং ট্রেনিং সেন্টারের (আইএপিটিসি) এই বার্ষিক সম্মেলনে গবেষক, শিক্ষাবিদ, বিশেষজ্ঞদের বিভিন্ন উপস্থাপনা অংশগ্রহণকারীদের আরও প্রশিক্ষিত ও দক্ষ করে গড়ে তুলতে সহায়ক হবে। সম্মেলনে অংশগ্রহণকারী সকল সদস্যের পারস্পরিক মতবিনিময়, জ্ঞানের সমন্বয় সাধন ও সমঝোতা বৃদ্ধিতে বলিষ্ঠ ভূমিকা রাখবে। ভবিষ্যতে সহযোগিতার ক্ষেত্রকে আরও বিস্তৃত করবে।

বৃহস্পতিবার (০৩ নভেম্বর) রাজেন্দ্রপুর সেনানিবাসে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এ সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক শান্তিরক্ষা অপারেশনের প্রশিক্ষণ সম্পর্কিত আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পিসকিপিং ট্রেনিং সেন্টারের (আইএপিটিসি) ২৬ তম বার্ষিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেনাপ্রধান আইএপিটিসি’র এই বার্ষিক সম্মেলন স্বার্থক ও সাফল্যমণ্ডিত করায় বিপসট ও বার্ষিক সম্মেলনে অংশগ্রহণকারী সকল সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান।

আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, পরে সেনাবাহিনী প্রধান বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে জাতিসংঘের সামরিক উপদেষ্টাকে কাউন্টার ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসের (সিআইইডি) প্রশিক্ষণ সরঞ্জামাদি উপহার দেন। জাতিসংঘের অনুরোধে বাংলাদেশ সেনাবাহিনী এই প্রশিক্ষণ সরঞ্জাম তৈরি প্রকল্প গ্রহণ করে এবং ইতোমধ্যে দুটি মিশনে এই সামগ্রীর ব্যবহার প্রচলন করে। জাতিসংঘ সদর দপ্তরের সামরিক উপদেষ্টা এই প্রকল্পের ভূয়সী প্রশংসা করেন এবং প্রি-ডেপ্লয়মেন্ট ট্রেনিং এ এই সরঞ্জাম ব্যবহারের জন্য অন্যান্য দেশকে উদ্বুদ্ধ করেন।

আইএসপিআর জানায়, এই সম্মেলনে শান্তিরক্ষা প্রশিক্ষণ বিষয়ক বিভিন্ন উদ্ভাবনী ধারণা, প্রশিক্ষণ সামগ্রী, প্রকাশনা, গবেষণাপত্র ইত্যাদির একটি প্রদর্শনী ‘আইডিয়া বাজার’ অনুষ্ঠিত হয়। বাংলাদেশসহ ১৩টি দেশ থেকে আগত শান্তিরক্ষা প্রশিক্ষণের সঙ্গে জড়িত বিভিন্ন ইনস্টিটিউট এই প্রদর্শনীতে অংশগ্রহণ করে এবং শান্তিরক্ষায় বিভিন্ন সৃজনশীল ও উদ্ভাবনী ধারণা তুলে ধরে। এই প্রদর্শনীতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনী এবং পুলিশের ব্যবহৃত আধুনিক অস্ত্র এবং সরঞ্জামাদি প্রদর্শনীরও আয়োজন করা হয়।

এছাড়াও আমন্ত্রিত অতিথিদের সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য উপস্থাপন করা হয়। সম্মেলন শেষে এক প্রেস ব্রিফিংয়ে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বিশ্ব শান্তিরক্ষায় বাংলাদেশের অবস্থান, সরকারের সদিচ্ছা, সেনাসদস্যদের পেশাগত দক্ষতা ও লজিষ্টিক্স পারঙ্গমতা ইত্যাদি তুলে ধরেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সম্মেলনে প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত, বিভিন্ন সংস্থার প্রতিনিধি, সংসদ সদস্য, জাতিসংঘের সামরিক উপদেষ্টা, বাংলাদেশে নিযুক্ত ডিফেন্স মিলিটারি অ্যাটাশে, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তা, জাতিসংঘের অন্যান্য সংস্থার প্রধান/প্রতিনিধি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনুষদ, আইএপিটিসি’র সদস্যভূক্ত ৫২টি দেশসমূহ থেকে আগত প্রায় ১৩৫ জন বিদেশী প্রতিনিধি উপস্থিত ছিলেন। এই আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ সেনাবাহিনী তার সক্ষমতার মানদন্ড বিশ্বের অন্যান্য সেনাবাহিনীর নিকট আরো দৃঢ়ভাবে তুলে ধরলো বলে মনে করছে আইএসপিআর।

কালের আলো/এএএএমকে

Print Friendly, PDF & Email