ছাদবাগান করলে ১০ শতাংশ কর ছাড়: ডিএনসিসি মেয়র

প্রকাশিতঃ 5:12 pm | October 31, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ছাদ বাগান করলে ১০ শতাংশ কর রেয়াদ দেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, যারা ছাদ বাগান করবেন, তাদের করের ওপর ১০ শতাংশ রেয়াদ দেওয়া হবে। এ সংক্রান্ত একটা নীতিমালা আমরা তৈরি করছি। আমরা ইনোভেটিভ কিছু করার চেষ্টা করছি। শহরকে ভবিষ্যৎ প্রজন্মের বসবাসযোগ্য উপযোগী করে রেখে যেতে চাই।

সোমবার (৩১ অক্টোবর) রাজধানীর ব্রাক সেন্টারে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) উদ্যোগে আয়োজিত ‘গ্রিনিং সিটিস থ্রো রিডিউসিং এয়ার অ্যান্ড প্লাস্টিক পলুশান’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, পরিবেশ রক্ষায় আমাদের সিমেন্ট ব্লকের ব্যবহার বাড়াতে হবে। ঢাকার অদূরে ইটের ভাটাগুলো আমাদের বন্ধ করতে হবে। বায়ুদূষণের ৫৬ শতাংশ হয় ইটভাটা থেকে। তাহলে এটিই আমাদের কাজের সবচেয়ে বড় জায়গা।

তিনি বলেন, ঢাকায় তেমন খোলা জায়গা নেই। মিরপুরে একটা খোলা জায়গা ভরাট করে আমি চেয়েছিলাম ঘাস লাগিয়ে দেবো, যাতে মানুষ হাঁটতে পারে, খেলাধুলা করতে পারে। কিন্তু, তারা বালু ভরাট করার পরই মানুষ সেখানে চলাচল শুরু করেছে।

মেয়র বলেন, গুলশান, বনানী, বারিধারা লেকে আমি কোনো মাছের চাষ করতে পারছি না দূষণের কারণে। এখানে মশার চাষ হচ্ছে। প্রত্যেকটি বাড়িতে যে পয়ঃবর্জ্য বের হচ্ছে, সেটি সরাসরি লেকে গিয়ে পড়ছি। আপনারা বাড়িতে যদি জেনারেটর লাগাতে পারেন, তাহলে কেনো এডসোর্স ট্রিটমেন্ট প্ল্যান্ট লাগাতে পারবেন না।

তিনি বলেন, আজকে মোট বায়ুদূষণের ১০ শতাংশ হচ্ছে যানবাহনের ধোঁয়া থেক৷ এ বিষয়ে আমরা প্রথমে স্কুলে শিক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে কথা বলেছি। স্কুলের প্রিন্সিপালের সঙ্গে কথা বলেছি। আমাদের অতিরিক্ত স্কুলগাড়ি বন্ধ করতে হবে, পরিবর্তে স্কুলবাস ব্যবহার করতে হবে। যারা রাইড শেয়ারিং করেন, তাদের সঙ্গেও আমার কথা হয়েছে। পাশাপাশি স্কুলবাসে নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রযুক্তিগত সহায়তা নেব। ঢাকা শহরকে বায়ুদূষণমুক্ত করতে হলে, স্কুলবাস চালু করতে হবে।

মেয়র আতিক বলেন, আরেকটি বিষয় হচ্ছে, ড্রেন ভরে যাওয়। এর বড় কারণ হচ্ছে, বড় বড় যে ভবন নির্মাণের সময় যে পাইলিং হচ্ছে তার ময়লা-কাদা কোথায় যাচ্ছে? ড্রেনেই যাচ্ছে। পুরোনো বিল্ডিংগুলো যে ভাঙা হয়, সে বর্জ্য কোথায় যায়? এ বিষয়ে সতর্ক হতে হবে। প্রত্যেকদিন ড্রেন পরিষ্কার করা সম্ভব না।

‘আরেকটা বিষয় হচ্ছে, বিয়ের কার্ডে প্লাস্টিকের ব্যবহার করা হচ্ছে। যত বেশি টাকা, তত বেশি মোটা বিয়ের কার্ড। এটি বন্ধ করা দরকার।’

তিনি বলেন, সি-৪০ সম্মেলনে গেছি আমি। জলবায়ু পরিবর্তন নিয়ে আজকে বিশ্ব ওলট-পালট হয়ে যাচ্ছে। এজন্য কী আমরা দায়ী? আমরা তো সবচেয়ে কম কার্বন নিঃসরণ করি। এ জন্য বড় উন্নত দেশগুলো দায়ী। এ জন্য সি-৪০ সম্মেলনে বলে এসেছি ক্ষতিপূরণ দিতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, পলিথিনের পরিবর্তে যে ব্যাগ আবিষ্কৃত হয়েছে, সেটির দাম অনেক বেশি। আমি সংশ্লিষ্টদের অনুরোধ করব, এটির দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email