সংঘাতের দিকে যাচ্ছে বিশ্ব : স্টেইনমিয়ার

প্রকাশিতঃ 10:53 am | October 29, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

বিশ্ব ধীরে ধীরে সংঘাতের দিকে যাচ্ছে। তাছাড়া জার্মানির জন্য আরও কঠিন সময় অপেক্ষা করছে। শুক্রবার (২৮ অক্টোবর) জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়ার এ কথা বলেছেন। খবর আনাদোলু এজেন্সির।

বক্তব্যে স্টেইনমিয়ার রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের পরিণতির ব্যাপারে সতর্ক করেছেন। বিশেষ করে জার্মানি নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে। এ জন্য সংকট মোকাবিলায় তিনি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কথা উল্লেখ করে বলেন, ২৪ ফেব্রয়ারি বিশ্বের জন্য ভয়াবহ দিন। কারণ এর মাধ্যমে শান্তি ও স্থিতিশীলতা শেষ হয়েছে। এতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জার্মানি ও হুমকির মুখে ইউরোপের নিরপত্তা।

জার্মান প্রেসিডেন্ট বলেন, সাম্রাজ্যবাদী আকাঙ্ক্ষায় রাশিয়ান প্রেসিডেন্ট আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছেন, সীমান্ত চ্যালেঞ্জ ও ভূমি দখল করেছেন। এই হামলা বিশ্বের জন্য শিক্ষা।

স্টেইনমিয়ার বলেন, যুদ্ধের পরিণতি, নতুন নিরাপত্তা হুমকি, জ্বালানি সংকট ও মূল্যস্ফীতি জার্মানির সফল অর্থনৈতিক মডেলকে ব্যাপকভাবে চ্যালেঞ্জ করেছে।

তিনি বলেন, আমি বিশ্বাস করি বর্তমানের অনেক উদ্বেগ সঠিক। জার্মানির পুনঃএকত্রীকরণের পর আমরা সবচেয়ে গভীর সংকটের সম্মুখীন হচ্ছি বলেওে জানান তিনি।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, ইউক্রেনে পারমাণবিক হামলা চালাবে না রাশিয়া। যদিও বেশ কিছুদিন ধরেই ইউক্রেনে আক্রমণের তীব্রতা বাড়াচ্ছে রাশিয়া। চিন্তা বাড়িয়ে কয়েকদিন আগেই নিজেদের আণবিক অস্ত্রের মহড়াও করেছে রুশ সেনা। পুতিনের তদারকিতে চলেছে পারমাণবিক অস্ত্রের মহড়া। সব মিলিয়ে বিশেষজ্ঞদের অনেকেই মনে করেছিলেন এবার ইউক্রেনে পরামাণু হামলা চালাবে রাশিয়া। কিন্তু আপাতত সেই সম্ভাবনা উড়িয়ে দিলেন পুতিন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email