গ্রিন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে কাল

প্রকাশিতঃ 4:03 pm | October 27, 2022

কালের আলো রিপোর্ট:

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে ‘ইনোভেশন অ্যান্ড ট্র্যান্সফরমেশন ফর ডেভেলপমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার (২৮ অক্টোবর)।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জেএমসি ল্যাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

এ সময় জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের বিজনেস, ল’ এবং আর্টস অ্যান্ড স্যোশাল সায়েন্সস অনুষদ আয়োজিত দুই দিনব্যাপী এ সম্মেলন আগামী ২৯ ও ৩০ অক্টোবর (শনি-রবিবার) অনুষ্ঠিত হবে। সম্মেলনে যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, তুরস্ক, ভারত ও বাংলাদেশসহ বিশ্বের ২০টি দেশের শিক্ষক-গবেষকরা অংশ নেবেন।

সম্মেলনের আহ্বায়ক ও বিজনেস অনুষদের অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী বলেন, এই সম্মেলনের সবচেয়ে বড় সৌন্দর্য হলো বৈচিত্র্যতা। কারণ, এখানে ভিন্ন ভিন্ন বিভাগের আয়োজনে একটি সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এখানে যেমন বিজনেস রয়েছে, তেমনি রয়েছে ল’ ও স্যোশাল সায়েন্সেস। সে হিসেবে এখানে শুধু অর্থনীতি নিয়ে আলোচনা থাকবে না, সমাজ ও রাষ্ট্র নিয়েও নানা ধরনের দিক-নির্দেশনা উঠে আসবে। সম্মেলনের মাধ্যমে সরকার বৃহত্তর অবদানে কিছুটা হলেও অবদান রাখা সম্ভব হবে বলে তিনি মনে করেন।

জার্নালিজম এ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম বলেন, আগামীর বাংলাদেশ প্রযুক্তি ও চ্যালেঞ্জের। বর্তমান সরকার যেহেতু ডিজিটাল বাংলাদেশে জোর দিয়েছে, তাই এই সম্মেলনের বুদ্ধিবৃত্তিক উদ্ভাবন ও ইতিবাচক পরিবর্তনে কর্মক্ষমতা বাড়ালে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করা সহজ হবে। সম্মেলনে গবেষণাপত্র উপস্থাপন ছাড়াও ধারণা তৈরি এবং ইনোভেশন-ট্রান্সফরমেশনের চ্যালেঞ্জ গ্রহণ ও তা বাস্তবায়নের উপায় সংক্রান্ত নানা দিক নিয়ে আলোচনা হবে।

সম্মেলনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সাবেক উপাচার্য অধ্যাপক ড. এএইচএম মুস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন, ভারতের অ্যাডামাস ইউনিভার্সিটির সাবেক উপ-উপাচার্য অধ্যাপক উজ্জ্বল অনু চৌধুরী, যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ভ্যালি স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. আজফার হোসেন, অস্ট্রেলিয়ার কার্টেন ইউনিভার্সিটির অধ্যাপক ড. ডোরা মেরিনোভা, যুক্তরাষ্ট্রে বইস স্টেট ইউনিভার্সিটির বইস স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক জেসন বি ম্যাকডোনাল্ড তুরস্ক, মালয়েশিয়ার অধ্যাপক ও গবেষকরা সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনা করবেন।

এর আগে সম্মেলনে জন্য গ্রিন বিজনেস স্কুল, ল’, ইংরেজি, সমাজবিজ্ঞান ও জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের অধীনে মোট ১৫৭টি প্রবন্ধ জমা পড়ে। এতে ২০টির বেশি দেশের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীরা তাদের প্রবন্ধ জমা দেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email