সিত্রাং মোকাবেলায় দিনমান মাঠে ফায়ার সার্ভিস, তদারকি করছেন ডিজি

প্রকাশিতঃ 8:20 pm | October 24, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় সিত্রাং’র অগ্রভাগ। সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে এটি উপকূলে পৌঁছায়। এই ঘূর্ণিঝড় মোকাবেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সাধারণ মানুষের পাশে থাকার কঠোর নির্দেশনা দিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

সূত্র জানায়, সিত্রাং পরিস্থিত মোকাবেলায় ডিজির নির্দেশে এদিন সকাল থেকেই সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করে ফায়ার সার্ভিস। ভারী বর্ষণে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় দিনমান ঝড়ের প্রভাবে উপড়ে পড়া গাছ সরিয়ে যান চলাচল স্বাভাবিক রাখার পাশাপাশি নানাভাবেই সাধারণ মানুষকে সহযোগিতায় কোমর বেঁধেই মাঠে কাজ করে চলেছেন অধিদপ্তরের সদস্যরা।

শুধু তাই নয়, এই ঘূর্ণিঝড় মোকাবেলায় ফায়ার সার্ভিস সদর দপ্তরসহ বিভাগভিত্তিক ৯ টি অফিসে কন্ট্রোল রুম খোলা হয়েছে। গোটা পরিস্থিতি পর্যবেক্ষণ ও তদারকি করছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন নিজেই। একই সঙ্গে দেশের ৪৯০টি ফায়ার স্টেশনে পৌঁছে গেছে ডিজির বার্তা। প্রতিটি স্টেশনে সার্বক্ষণিক তৎপর রয়েছেন অধিদপ্তরের সদস্যরা।

জানতে চাইলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, ‘দেশের সব এলাকাতেই আমাদের ফায়ার সার্ভিসের সদস্যরা সক্রিয় রয়েছেন। কোন না কোন ম্যাসেজ পেয়ে তারা তাৎক্ষণিক ছুটে যাচ্ছেন, কাজ করছেন।’

তিনি বলেন, ‘ইতোমধ্যেই ফায়ার সার্ভিসের সদস্যরা এই ঝড়ের প্রভাবে ঢাকাসহ বিভিন্ন জেলায় পুরোমাত্রায় কাজ চালিয়ে যাচ্ছেন। কোথাও গাছ উপড়ে পড়েছে, কোথাও অন্য কোনো সমস্যা হচ্ছে ঝড়ের কারণে। খবর পেয়ে দ্রুতই সেখানেই ফায়ার সার্ভিস সদস্যরা সহায়তায় এগিয়ে যাচ্ছেন। যেকোন পরিস্থিতি মোকাবেলায় আমাদের সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে।’

কালের আলো/এমএইচ/এমকে

Print Friendly, PDF & Email