মেয়েদের উচ্চ শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ করতে হবে : স্পিকার

প্রকাশিতঃ 11:04 pm | October 13, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কিশোরী স্বাস্থ্য সুরক্ষা, বাল্যবিবাহ রোধকল্পে ও মেয়েদের উচ্চ শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ করতে হবে।

তিনি বলেন, ‘কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিবাহ রোধে মেয়েদের উচ্চ শিক্ষা গ্রহণ জরুরি। এক্ষেত্রে, মেয়েদের উচ্চ শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ করার জন্য অভিভাবক, শিক্ষকসহ সমাজের সকলকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।’

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) জাতীয় সংসদ সচিবালয়, ইউএনএফপিএ ও তাড়াশ উপজেলা প্রশাসনের উদ্যোগে এসপিসিপিডি প্রকল্পের আওতায় সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলায় আয়োজিত ‘কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিবাহ প্রতিরোধ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার এসব কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃস্বাস্থ্য উন্নয়ন ইত্যাদি বিষয়ে আজ যে গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়েছে, বাস্তব অভিজ্ঞতার নিরিখে কী ধরণের সহযোগিতা প্রয়োজন তা উপস্থাপন করেছে। যা এসপিসিপিডি প্রকল্পের ভবিষ্যৎ পন্থা নির্ধারণে সহায়ক হবে।

তিনি বলেন, বাল্যবিবাহের সাথে মেয়েদের স্বাস্থ্য ঝুঁকি সরাসরি সম্পৃক্ত। বাল্যবিবাহ প্রতিরোধ ও মেয়েদের শিক্ষার সুযোগ বিস্তৃত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাপক কার্যক্রম সারা দেশে পরিচালনা করছেন। আজ মেয়েরা উপবৃত্তি পাচ্ছেন, যা তাদের শিক্ষাক্ষেত্রে উৎসাহিত করছে। মেয়েদের উচ্চশিক্ষায় উৎসাহিত করতে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। মায়েদের কাছে মেয়েদের উপবৃত্তির টাকা মোবাইলের মাধ্যমে পৌঁছে যাচ্ছে।

ডা. মো. আব্দুল আজিজ এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি এমপি বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সংসদ সদস্য ডা. আ ফ ম রুহুল হক, ডা. হাবিবে মিল্লাত, উম্মে ফাতেমা নাজমা বেগম, সৈয়দা রুবিনা মিরা, সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম ও প্রকল্প পরিচালক যুগ্ম সচিব এম এ কামাল বিল্লাহ বক্তব্য রাখেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email