সেনাবাহিনীতে যুক্ত হলো স্পেনের নির্মিত নতুন সামরিক বিমান

প্রকাশিতঃ 8:21 pm | September 25, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে যুক্ত হয়েছে দ্বিতীয় কাসা-সি ২৯৫ ডব্লিউ মিডিয়াম ইউটিলিটি সামরিক বিমান। রোববার (২৫ সেপ্টেম্বর) এক অনাড়ম্বর অনুষ্ঠানে সামরিক বিমানটি বহরে যুক্ত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল ড. এস এম শফিউদ্দিন আহমেদ, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো ডি আসিস বেনিটেজ সালাসসহ সেনা সদরদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিমান বাহিনী, বিজিবি ও র‌্যাব কর্মকর্তারা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায়।

এতে বলা হয়, স্পেনে নির্মিত বিমানটি দেশটি থেকে উড্ডয়নের পর আজ দুপুরে বাংলাদেশের ভূমি স্পর্শ করে। প্রয়োজনীয় কার্যক্রম শেষে বিমানটি তেজগাঁও পুরাতন বিমানবন্দরে আগমন করে। এ সময় ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে সামরিক বিমানকে অভ্যর্থনা জানানো হয়।

এ সময় সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বাংলাদেশ সেনাবাহিনীর আধুনিকায়ন এবং উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী দিক নির্দেশনা এবং বিশেষ আগ্রহের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

জাতির আস্থার প্রতীক বাংলাদেশ সেনাবাহিনী সকল সময়ে দেশের সার্বভৌমত্ব রক্ষায় সদা প্রস্তুত রয়েছে বলে তিনি তাঁর দৃঢ় অবস্থান ব্যক্ত করেন।

আইএসপিআর জানায়, দ্বিতীয় কাসা-সি ২৯৫ ডব্লিউ মিডিয়াম ইউটিলিটি বিমান সংযুক্ত হওয়ায় বাংলাদেশ সেনাবাহিনীর আভিযানিক সক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পেল। এই বিমানটি যুদ্ধক্ষেত্রে ছত্রীসেনা অবতরণ, এক স্থান হতে অন্য স্থানে দ্রুত সেনা স্থানান্তর, আকাশ থেকে পর্যবেক্ষণ, কার্গো পরিবহন, ভিআইপি মিশন ছাড়াও অধিক সংখ্যক জরুরী রোগী পরিবহনের জন্য ব্যবহার করা হবে। বিমানটি দেশের প্রাকৃতিক দুর্যোগের সময় প্রয়োজনীয় ত্রাণ ও ঔষুধ সামগ্রী পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email