রানি এলিজাবেথের শেষ শ্রদ্ধায় আসা লোকদের স্বাগত জানালেন রাজা চার্লস

প্রকাশিতঃ 11:18 am | September 18, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ শ্রদ্ধা জানাতে আসা ব্যক্তিদের স্বাগত জানিয়েছেন রাজা চার্লস এবং প্রিন্স উইলিয়াম। আজও টেমসের তীরে সারিবদ্ধ শত শত লোক রানিকে শ্রদ্ধা জানাতে আসেন। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে তাঁরা রানিকে শ্রদ্ধা জানান। এসময় রাজা চার্লস ও তাঁর ছেলের উপস্থিতিকে করতালি দিয়ে সম্মান জানান আগতরা। খবর বিবিসির।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর বড় ছেলে ৭৩ বছর বয়সী চার্লস স্বয়ংক্রিয়ভাবে নতুন রাজা হন। স্থানীয় সময় গত ৮ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টার কিছু আগে ঘোষণা করা হয় যে, স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে এদিন দুপুরে ৯৬ বছর বয়সী রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়েছে।

মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজত্বের দায়িত্ব নিয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি ৭০ বছর রাজকার্য পরিচালনা করে অনন্য ইতিহাস গড়েন। আজ তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে শত শত মানুষ লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে জড়ো হন।

সরকারের পক্ষ থেকে বলা হয়, রানিকে সম্মান জানাতে আসা লোকেদের সারি আজকের হিসাবে এখন পর্যন্ত সাড়ে ১৬ ঘণ্টার ওপর অতিবাহিত হয়েছে। প্রবেশে প্রয়োজনীয়তা রয়েছে এমন লোকেদের জন্য একটি পৃথক সারি করা হয়েছে। এই সারি বেশ কয়েক ঘণ্টা বিরতির পরে আবার চালু হয়েছে।

গত বুধবার ব্রিটিশ স্থানীয় সময় বিকেল ৫টায় রাজকীয় শোভাযাত্রার মধ্য দিয়ে রানির মরদেহ বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার হলে নিয়ে আসা হয়। রানির জ্যেষ্ঠ সন্তান ও যুক্তরাজ্যের বর্তমান রাজা তৃতীয় চার্লস, তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারিসহ রাজপরিবারের সদস্যরা সেই শোভাযাত্রায় নেতৃত্ব দেন।

আগামী সোমবার অন্ত্যেষ্টিক্রিয়ার দিন সকাল সাড়ে ৬টা পর্যন্ত মরদেহ সেখানে রাখা হবে। সেখানেই আয়োজিত হবে রানির শেষকৃত্যের অনুষ্ঠান। এতে অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা। এরপর ওয়েস্টমিনস্টার অ্যাবেতেই সমাধিস্থ করা হবে রানিকে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email