‘শিক্ষার্থীদের মানসিক চাপমুক্ত রাখতে সাংস্কৃতিক পরিবেশের সান্নিধ্যে থাকতে হবে’

প্রকাশিতঃ 10:32 am | September 11, 2022

কালের আলো প্রতিবেদক:

সাম্প্রতিক সময়ে যত আত্মহত্যার ঘটনা ঘটছে বেশিরভাগই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী। এটি প্রতিরোধে শিক্ষাঙ্গনে সাংস্কৃতিক পরিবেশ তৈরি করতে হবে বলেন মনে করেন সাভারের গণ বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের শিক্ষক শহীদ মল্লিক।

তিনি বলেন, শিক্ষার্থীরা সাংস্কৃতিক পরিবেশ থেকে অনেক দূরে আছে বলেই এমন আত্মঘাতী সিদ্ধান্ত নিচ্ছে। বিশ্ববিদ্যালয় সহ সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান গুলোর উচিৎ নানা রকম কালচারাল প্রোগ্রামের আয়োজন করা। যাতে করে ছাত্র ছাত্রীরা মানসিক চাপ মুক্ত হতে পারে।

শনিবার (১০ সেপ্টেম্বর) রাত সাড়ে নয়টায় বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে সাভারের গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস) আয়োজিত ‘আত্মহত্যা নয় বেঁচে থাকাই জীবন’ বিশেষ অনলাইন সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় সহ সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান গুলোর উচিৎ নানা রকম কালচারাল প্রোগ্রাম এর আয়োজন করা। যাতে করে ছাত্র ছাত্রীরা মানসিক চাপ মুক্ত হতে পারে।

গবিসাসের সভাপতি মো. রাকিবুল হাসানের সঞ্চালনায় আয়োজিত সেমিনারটিতে আরো উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের সাইকোলজিস্ট এস কে আনিসুর রহমান।

শিক্ষার্থীদের শুধু পড়াশোনার আবদ্ধ না রাখার প্রতি জোর দিয়ে তিনি বলেন, উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর কাজ কি শুধুই বই পড়ানো? নাকি একজন আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলা? এ জায়গাতে আমাদের স্বচ্ছতা প্রয়োজন। একজন শিক্ষার্থীকে উপযুক্ত পরিবেশ তৈরী করে দিতে হবে তবেই আত্মহত্যার ঝুঁকি প্রতিহত করা সম্ভব।

প্রসঙ্গত, বিশ্বে আত্মহত্যা প্রতিরোধে ২০০৩ সাল থেকে প্রতিবছর ১০ সেপ্টেম্বর আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থা দিবসটি পালন করে আসছে। ২০০৩ সাল থেকে দিবসটি পালন করা শুরু হলেও ২০১১ সালে প্রায় ৪০টি দেশ এই দিবসটি উদযাপন করে।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email