প্রয়োজনে অতিরিক্ত খাদ্য আমদানির নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ 4:54 pm | September 04, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনে অতিরিক্ত খাদ্য আমদানি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (০৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশ দেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ইতোমধ্যেই পাঁচ দেশ থেকে খাদ্য আমদানির চুক্তি হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, শুধু এর উপর নির্ভর না করে বিকল্প হিসেবে আরও কয়েকটি উৎসকে প্রস্তুত রাখতে হবে, যাতে শেষ মূহুর্তে কোনো জটিলতা না হয়।

তিনি আরও বলেন, খাদ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই মুহূর্তে দেশে ১৯ লাখ ৫০ হাজার মেট্রিক টনের বেশি খাদ্য শস্য মজুদ আছে। নভেম্বরে বিশ্বে যে খাদ্য ঘাটতির শঙ্কা আছে, তাতে অনেক কমফোর্টেবল অবস্থায় আমরা আছি।

আনোয়ারুল ইসলাম বলেন, রাশিয়া, ভারত, মিয়ানমার, ভিয়েতনাম ও থাইল্যান্ড থেকে খাদ্য শস্য আনার বিষয়টি নিশ্চিত হয়েছে। রাশিয়া থেকে খাদ্য শস্য আনতে আমাদের কোনো সমস্যা নেই।

তিনি বলেন, এই পাঁচটি দেশ ছাড়া আরও যদি কোনো বিকল্প দেশ থেকে খাদ্য আমদানি করা যায়, সেগুলো নিয়েও চিন্তাভাবনা করতে প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরগুলোকে নির্দেশ দিয়েছেন। এ ছাড়া দেশে আবাদযোগ্য জমি পতিত না রেখে ফসল উৎপাদন বাড়ানোর জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email