ঢাকা শহরকে বাঁচাতে হলে গাছ লাগাতে হবে : মেয়র আতিক

প্রকাশিতঃ 8:53 pm | August 31, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ঢাকা শহরকে বাঁচাতে হলে গাছ লাগাতে হবে জানিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, গাছ একটি শহরের পরিবেশের অপরিহার্য উপাদান। অথচ ঢাকা শহরে গাছের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম।

তিনি বলেন, ঢাকা শহরে যে অল্প কিছু গাছ আছে সেগুলোও কেটে স্থাপনা গড়ে তোলা হচ্ছে। ঢাকার তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে। গাছপালা না থাকায় প্রকৃত তাপমাত্রার চেয়ে অনুভূত হয় অনেক বেশি।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুরে ডিএনসিসির উদ্যোগে দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) ও শক্তি ফাউন্ডেশনের সহযোগিতায় বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে ডিএনসিসির উদ্যোগে এই বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়।

বক্তব্যে ডিএনসিসি মেয়র বলেন, বছিলার রামচন্দ্রপুর-লাউতলা খাল দীর্ঘদিন অবৈধভাবে দখল হয়ে ছিল। লাউতলা খালের উপর অবৈধভাবে গড়ে তোলা হয়েছিল ট্রাক স্ট্যান্ড। এখানে প্রায় ১৩শ’ ট্রাক রাখা হতো। অবৈধভাবে মার্কেট নির্মাণ করা হয়েছিল। অবৈধ ট্রাক স্ট্যান্ড ও মার্কেট উচ্ছেদ করে আমরা এই লাউতলা-রামচন্দ্রপুর খাল উদ্ধার করতে সক্ষম হয়েছি। খালে এখন পানির প্রবাহ নিশ্চিত হয়েছে, নৌকা চলাচল করছে।

তিনি বলেন, আজকে যারা ছোট্ট শিশু তাদের প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। তাদের জন্য বাসযোগ্য শহর নিশ্চিত করতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ্য পরিবেশ সৃষ্টি করতে হবে। লাউতলা খালের পাড়ে বৃক্ষরোপণ করে এখানে নান্দনিক পরিবেশ নিশ্চিত করা হবে। আমরা এখানে ওয়াকওয়ে নির্মাণ করবো।

লাউতলা খাল সংলগ্ন উদ্ধারকৃত জায়গায় শিগগিরই একটি খেলার মাঠ নির্মাণ করা হবে বলেও জানান মেয়র।

বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে মেয়র কাউন্সিলরদের সঙ্গে নিয়ে গাছ রোপণ করেন।

প্রসঙ্গত, এইচএসবিসি ও শক্তি ফাউন্ডেশনের সহযোগিতা ডিএনসিসি লাউতলা খালের পাড়ে দুই হাজার গাছ রোপণ করবে এবং রক্ষণাবেক্ষণ করবে।

বৃক্ষরোপণ কর্মসূচিতে অন্যান্যের মধ্যে এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব উর রহমান, শক্তি ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক ইমরান আহমেদ, অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ, ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. হুমায়ুন রশীদ (জনি), ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদ, ৩৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শেখ মোহাম্মদ হোসেন, সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর রোকসানা আলম উপস্থিত ছিলেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email