৩৪ বছর পর হত্যা মামলার রায়, ৪ জনের যাবজ্জীবন

প্রকাশিতঃ 7:30 pm | August 22, 2022

কালের আলো প্রতিবেদক:

ময়মনসিংহের ত্রিশালে মালেক হত‍্যা মামলার ৩৪ বছর পর চার আসামির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

সোমবার (২২ আগস্ট) দুপুরে ময়মনসিংহের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সাবরিনা আলী এ রায় দেন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলো-আলতাব, জিন্নত, কিসমত ও মফিজ উদ্দিন। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় আহাম্মদ আলী ও সুরুজ আলী নামে দুজনকে বেকসুর খালাস দেন বিচারক।

১৯৮৮ সালের ২১শে আগস্ট ময়মনসিংহের ত্রিশালে দরিরামপুরে স্থানীয় বিরোধকে কেন্দ্র করে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয় এলাকার মাতব্বর আব্দুল মালেককে। এ ঘটনায় নিহতের ভাই আবুল কাশেম বাদী হয়ে মামলা করলে তদন্ত কর্মকর্তা, ৮ জনের নামে আদালতে চার্জশিট দেয়। মামলার সাক্ষীদের রিকলের বিষয়ে ১৯৯৪ সালে হাইকোর্টে আপীল করেন আসামিপক্ষ। এরপর থমকে যায় বিচার কাজ। সেই রিভিশন শুনানি শেষ হতে কেটে যায় ১৮টি বছর। ২০১২ সালে রিভিশন নিষ্পত্তি হলেও, সেই অর্ডার কপি ময়মনসিংহ আদালতে রিসিভ করা হয় ২০১৫ সালে।

এই দীর্ঘ সময়ে মারা গেছেন সোবহান নামে মামলার এক আসামিও। দীর্ঘদিন পর রায় হলেও, ন্যায় বিচার নিশ্চিত হওয়ায় তাতে সন্তোষ প্রকাশ করেছেন বাদী পক্ষ। রায়ের সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email