অনির্দিষ্টকালের ধর্মঘটে চা-শ্রমিকরা

প্রকাশিতঃ 12:18 pm | August 13, 2022

কালের আলো প্রতিবেদক:

চা-শ্রমিকদের দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের শ্রমিকেরা। মৌলভীবাজারের ৯২টি চা বাগানসহ দেশের ১৬৭টি চা বাগানের শ্রমিকেরা ধর্মঘটে নেমেছে।

শনিবার (১৩ আগস্ট) সকাল ১১টার দিকে বিভিন্ন বাগান থেকে আসা শ্রমিকদের নিয়ে শ্রীমঙ্গল শহরের চৌমুহনায় জড়ো হয়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন চা-শ্রমিকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা বলছেন তাঁরা।

এ ছাড়া সিলেট ও হবিগঞ্জের চা-শ্রমিকেরাও একই দাবিতে ধর্মঘট পালন করছেন।

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল জানান, বর্তমান বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে চা-শ্রমিকেরা দৈনিক ১২০ টাকা মজুরি দিয়ে অতিকষ্টে দিনযাপন করছেন। প্রতিটি পরিবারে খরচ বেড়েছে। মজুরি বৃদ্ধির বিষয়ে একাধিক সময়ে বাগান মালিকদের সঙ্গে তাঁদের বৈঠক হয়েছে। প্রতি বছর মজুরি বাড়ানোর কথা থাকলেও তিন বছর ধরে নানা তালবাহানা করে মজুরি বাড়ানো হচ্ছে না। এতে করে চা-শ্রমিকদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। তাই বাধ্য হয়ে চা-শ্রমিকেরা কঠোর আন্দোলনের ডাক দিয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা অনির্দিষ্টকালের ধর্মঘট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email