ক্রিমিয়া স্বাধীন করেই ইউক্রেন যুদ্ধ শেষ হবে : জেলেনস্কি

প্রকাশিতঃ 11:39 am | August 10, 2022

আন্তজার্তিক ডেস্ক, কালের আলো:

ক্রিমিয়ায় যুদ্ধ শুরু হয়েছে; সেই ক্রিমিয়ার স্বাধীনতার মাধ্যমেই ইউক্রেন যুদ্ধের সমাপ্তি ঘটবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল মঙ্গলবার ক্রিমিয়ায় রুশ সামরিক ঘাঁটিতে গোলাবর্ষণে একজন নিহত হয়। এর কয়েক ঘণ্টা পরই ভিডিওবার্তায় ক্রিমিয়া নিয়ে কথা বলেন প্রেসিডেন্ট জেলেনস্কি। ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া।

রাতে ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, ‘ক্রিমিয়া ইউক্রেনের, আমরা কোনোদিনই এটি ছেড়ে দেব না।’ কিন্তু, ক্রিমিয়ায় বিস্ফোরণ সম্পর্কে সরাসরি কিছু বলেননি। তাঁর উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে এ হামলার জন্য কিয়েভ দায়ী নয় বলে দাবি করেছেন।

তবে, ক্রিমিয়ায় হামলার বিষয়টি মারাত্মকভাবেই নেবে মস্কো। গত মাসেও রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ সতর্ক করে দিয়ে বলেছিলেন, ইউক্রেন ক্রিমিয়ায় হামলা চালালে পরিণতি ভয়াবহ হবে।

২০১৪ সালের মার্চে ইউক্রেনের ক্রিমিয়া উপত্যকা দখলে নেয় রাশিয়া। ক্রিমিয়ার বাসিন্দারা গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত দেয়। যদিও যুক্তরাষ্ট্র ও ইউরোপসহ পশ্চিমা শক্তি ওই গণভোটকে অবৈধ হিসেবে আখ্যায়িত করে।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email