চীন সীমান্তে সামরিক যৌথ মহড়া করবে যুক্তরাষ্ট্র-ভারত

প্রকাশিতঃ 9:27 pm | August 07, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই হিমালয় পর্বতে যৌথ সামরিক মহড়া চালাতে যাচ্ছে ভারত ও যুক্তরাষ্ট্র। আগামী অক্টোবরে ভারত-চীনের বিরোধপূর্ণ সীমান্ত থেকে ১০০ কিলোমিটারেরও কম দূরত্বে এ মহড়া অনুষ্ঠিত হবে।

শনিবার (৬ আগস্ট) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে এ কথা জানিয়েছেন ভারতীয় এক সেনা কর্মকর্তা। তাইওয়ানকে কেন্দ্র করে বেইজিং-ওয়াশিংটনের চলমান উত্তেজনার মধ্যেই এ খবর এলো।

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের আউলি শহরের কাছে অক্টোবরের মাঝামাঝি সময়ে এ মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে। শহরটি হিমালয় পর্বতের দক্ষিণ ঢালে অবস্থিত এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ হাজার ফুট উচ্চতায় মহড়া চালাবে দিল্লি ও ওয়াশিংটন। সামরিক মহড়ার প্রসঙ্গে দুই দেশের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনও নিশ্চিত করা হয়নি।

আউলি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে প্রায় ৯৫ কিলোমিটার দূরে অবস্থিত। এটি ভারত ও চীনকে বিভক্ত করেছে। ১৯৬২ সালে চীন-ভারত যুদ্ধের পর থেকে দুই দেশ এই এলাকার মালিকানা দাবি করে আসছে।

২০২০ সালে গালওয়ান উপত্যকায় সংঘর্ষে জড়িয়েছিল দুই দেশের সেনাবাহিনী। এতে ২০ ভারতীয় সেনা নিহত হন। পরে চীন দাবি করে, তাদেরও ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনার পর থেকেই দিল্লি-বেইজিংয়ের সম্পর্ক চরম অবনতিতে পৌঁছায়।

সূত্র: আরটি, সিএনএন

Print Friendly, PDF & Email