মিয়ানমারে ৪ গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশিতঃ 10:29 am | July 25, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

চার গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকর করেছে মিয়ানমারের সামরিক জান্তা। ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ চালাতে সহায়তা করার অভিযোগে তাদেরকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে বলে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে গত কয়েক দশকের মধ্যে এই প্রথম মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটল। খবর নিক্কেই এশিয়ার

খবরে বলা হয়েছে, ২০২১ সালের পহেলা ফেব্রুয়ারিতে মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সামরিক জান্তা। তার পর থেকে বিদ্রোহীদের সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছে এই চার জনের বিরুদ্ধে। তাদেরকে গত জানুয়ারিতে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। রুদ্ধদ্বার বিচারসভায় তাদের শাস্তি ঘোষণা করা হয়।

গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার সংবাদপত্র জানিয়েছে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে গণতন্ত্রপন্থি ব্যক্তিত্ব কিয়াও মিন ইউ রয়েছে। তিনি মূলত জিমি নামে বেশি পরিচিত। এছাড়া বাকি তিনজন হলেন- সাবেক আইনপ্রণেতা ও হিপ-হপ শিল্পী ফিও জেয়া থাও, হ্লা মিও অং এবং অং থুরা জাও।

এসব ব্যক্তিদের মৃত্যুদণ্ড কার্যকর করার তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো। এমনকি জাতিসংঘের দুই বিশেষজ্ঞ এই ঘটনাকে জনগণের মধ্যে ‘ভয় সৃষ্টির একটি জঘন্য প্রচেষ্টা’ বলে অভিহিত করেছিলেন।

গত বছরের অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। সেনাবাহিনী শহরগুলোতে বেশিরভাগ শান্তিপূর্ণ বিক্ষোভকে দমন করার পর দেশজুড়ে সংঘাত ছড়িয়ে পড়ে।

সম্প্রতি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির সাবেক কয়েকজন সেনা গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়ার, লুট ও ধর্ষণের রোমহর্ষক বর্ণনা দিয়েছেন। সেখানে তারা জানিয়েছেন যে, ওপরমহলের পক্ষ থেকে এভাবেই তাদেরকে নির্দেশ দেয়া হতো।

পর্যবেক্ষক সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর হাতে ২ হাজার ১০০-র বেশি লোক নিহত হয়েছেন। অবশ্য দেশটির জান্তার দাবি, প্রাণহানির এই সংখ্যা অতিরঞ্জিত।

কালের আলো/বিসিবি/এএ

Print Friendly, PDF & Email