ট্রেনের ছাদে যাত্রী নেওয়া যাবে না : হাইকোর্ট

প্রকাশিতঃ 1:03 pm | July 21, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ট্রেনের ছাদে যাত্রী পরিবহন করলে দায়িত্বরত রেল কর্মকর্তাদের চাকরিচ্যুত করা হবে এবং ট্রেনের ছাদে যাত্রী বহন এবং টিকিট কালোবাজারি বন্ধে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা আগামী ৩১ জুলাই জানাতে নির্দেশ দিয়েছে আদালত।

বৃহস্পতিবার (২১ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ মৌখিকভাবে এ আদেশ দেন।

আদালত এ প্রসঙ্গে বলেছেন, আজ থেকে ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধ ঘোষণা করা হলো। ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে ও টিকিট কালোবাজারি বন্ধে নেওয়া পদক্ষেপ ৩১ জুলাইয়ের মধ্যে জানাতে হবে। ওইদিন পরবর্তী আদেশ দেওয়া হবে বলেও জানান আদালত।

এর আগে বুধবার (২০ জুলাই) রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদে আন্দোলনরত ঢাবি শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থান কর্মসূচির বিষয়ে খোঁজ নিতে রাষ্ট্রপক্ষকে বলেছিলেন হাইকোর্ট। এরপর বৃহস্পতিবার রেলওয়ে ও সহজ ডটকমের তিন কর্মকর্তা আদালতে আসেন।

রেলওয়ের তিন কর্মকর্তাকে উদ্দেশ করে হাইকোর্ট বলেন, ‘রেলে এত অব্যবস্থাপনা কেন থাকবে? কেন টিকিট কালোবাজারি হবে? কেন মানুষ ট্রেনের ছাদে যাবে? আপনারা কি রেলকে গ্রাস করতে চাইছেন? এ অবস্থা চলতে পারে না।’

আদালত বলে, ‘রেল জাতীয় সম্পদ। এই সম্পদ রক্ষা করার জন্য আপনাদের দায়িত্ব দেয়া হয়েছে। আপনারা সে দায়িত্ব পালন করছেন না।’

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email