প্রথম ফিরতি ফ্লাইটে দেশে ফিরলেন ১ হাজার ১৭৪ জন হাজি

প্রকাশিতঃ 10:09 am | July 15, 2022

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

হজের আনুষ্ঠানিকতা শেষে দেশে ফিরছেন হাজিরা। ডেডিকেটেড হজ ফ্লাইট ছাড়াও অনেকে নিয়মিত কর্মাশিয়াল ফ্লাইটেও দেশে ফেরছেন। সৌদি আরবে বাংলাদেশ হজ অফিসের তথ্য মতে, ১৫ জুলাই রাত ২টা পর্যন্ত দেশে প্রত্যাবর্তনকারী হাজি ১ হাজার ১৭৪ জন।

এবছর সৌদি আরবে হজ করতে গিয়ে মারা গেছেন মোট ১৯ জন। এরমধ্যে পুরুষ ১৪ জন এবং নারী পাঁচ জন।

এদিকে ৪১৬ জন হাজিকে নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চলতি মৌসুমের প্রথম ডেডিকেটেড ফিরতি হজ ফ্লাইট বিজি-৩৫০২ বৃহস্পতিবার (১৪ জুলাই) রাত ১০টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছেছে। হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান ফুল দিয়ে হাজিদের স্বাগত জানান।

করোনার কারণে বন্ধ গেলো দুই বছর বাংলাদেশ থেকে কেউ হজ পালন করতে যেতে পারেননি। এবছর করোনার প্রকোপ কমে আসায় দেশভিত্তিক কোটা নির্ধারণ করে দেয় সৌদি আরব। সেই হিসাবে হজ ব্যবস্থপনার সদস্যসহ সর্বমোট ৬০ হাজার ১৪৬ জন পবিত্র এই ইবাদত পালনে সৌদি আরব যাওয়ার সুযোগ পান। হজ অনুষ্ঠিত হয়েছে ৮ জুলাই।

বাংলাদেশ থেকে হজযাত্রীদের নিয়ে যেতে বাংলাদেশ থেকে উড়েছে মোট ১৬৫টি হজ ফ্লাইট। এর মধ্যে ৮৭টি ফ্লাইটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিবহন করেছে ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী। সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ৬৪টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী। ফ্লাইনাস পরিবহন করেছে ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রা শুরু হয় ৫ জুন, শেষ হয় ৫ জুলাই।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email