আজই সিরিজ জিততে চায় বাংলাদেশ

প্রকাশিতঃ 12:45 pm | July 13, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

প্রথম ম্যাচে দারুণ জয়ে উজ্জিবীত বাংলাদেশ। গায়ানায় দ্বিতীয় ওয়ানডেতে সে ধারাবাহিকতা অব্যাহত রাখতে চায় বাংলাদশ। দল হিসেবে বাংলাদেশ এখন যে অবস্থানে, আজই সিরিজ জিতে নিলে অবাক হওয়ার কিছু থাকবে না। তাছাড়া রেকর্ডও বাংলাদেশের পক্ষে কথা বলে। তাই সাফল্যে আশাবাদী বাংলাদেশ দল।

বুধবার (১৩ জুলাই) গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচ লড়াইয়ে নামবে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

অবশ্য এই ওয়েস্ট ইন্ডিজের কাছে দুই ম্যাচের টেস্টে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে হারে। অথচ ওয়ানডেতে অন্যরূপে বাংলাদেশ।

এর কারণও রয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ টানা নয়টি ওয়ানডে জিতেছে। আজ জিতলে রেকর্ড আরও সমৃদ্ধ হবে। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ টানা ১৪ ওয়ানডে জয়ের রেকর্ড রয়েছে বাংলাদেশের।

আজ জিততে পারলে সিরিজও নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। ২০১৮ সালের পর থেকে ওয়েস্ট ইন্ডিজের কাছে কোনো ওয়ানডে হারেনি বাংলাদেশ।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। এরপর ২০১৯ ও ২০২১ সালে দুটি সিরিজ যথাক্রমে, ২-১ ও ৩-০ ব্যবধানে জেতে টাইগাররা। এসময় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে ত্রিদেশীয় সিরিজেও জয় পায় বাংলাদেশ।

এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪২টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। জিতেছে ১৯টি, হেরেছে ২১টিতে। ২টি পরিত্যক্ত হয়। দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারের ব্যবধান কমানোর জন্য এই সিরিজটি বাংলাদেশের জন্য ভালো সুযোগ।

বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল সাফল্যে আশাবাদী। এ ব্যাপারে তিনি বলেন, ‘প্রথম ম্যাচে আমরা জিতেছি ঠিক, কিন্তু আমদের উন্নতির জায়গা আছে। আমরা যদি ওয়েস্ট ইন্ডিজের চেয়ে আরও বড় দলের বিপক্ষে খেলতাম ক্যাচ ড্রপ আমাদের অনেক ভোগাতো। আমাদের সুযোগ কাজে লাগাতে হবে, নয়তো বড় আসরের টুর্নামেন্ট জয় করা কঠিন হবে। তবে সাফল্যে আশাবাদী।’

বাংলাদেশ অধিনায়ক আরও বলেন, ‘আমাদের বোলিং ও ব্যাটিং নিয়ে খুশি। কিন্তু আমরা যদি চারটি ক্যাচ না ফেলতাম তাহলে প্রতিপক্ষকে আরও কম রানে আটকে ফেলতে পারতাম।’

গায়ানায় বাংলাদেশের বোলাররা বল হাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিন উইকেট নেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। ক্যারিয়ারসেরা বোলিং করেন পেসার শরিফুল ইসলাম। ৩৪ রানে চার উইকেট নেন তিনি।

প্রথম ম্যাচে সহজ জয়ের পর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ একাদশে পরিবর্তনের সম্ভাবনা খুবই কম।

বাংলাদেশ দল : তামিম ইকবাল (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস (উইকেটরক্ষক), নুরুল হাসান সোহান, এনামুল হক, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম ও ইবাদত হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ দল : নিকোলাস পুরান (অধিনায়ক), শামারাহ ব্রুকস, ব্রান্ডন কিং, রোভম্যান পাওয়েল, কেসি কার্টি, কাইল মায়ার্র্স, গুদাকেশ মোতি, কিমো পল, শাই হোপ, আকিল হোসেন, আলজারি জোসেফ, এন্ডারসন ফিলিপ ও জেইডেন সিলেস।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email